বাড়িতে সঙ্গরোধে না থাকলে আইনগত ব্যবস্থা

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

বাড়িতে সঙ্গরোধে (হোম কয়ান্টারটাইন) থেকে নিয়ম না মানলে আইনগত ব্যবস্থা হবে বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

সোমবার (১৬ মার্চ) দুপুরে মহাখালীর আইইডিসিআর ভবনে কোভিড-১৯ ভাইরাসের সার্বিক পরিস্থিতি নিয়ে প্রেস ব্রিফিংয়ের সময় তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, বাড়িতে সঙ্গরোধ (হোম কয়ান্টারটাইন) আইন না মানলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তাদের কে জরিমানা করা হবে। আইন না মানলে স্থানীয় কমিটি ও উপজেলা কমিটি ব্যবস্থা নিতে পারবেন। তারা জরিমানাও করতে পারবে।

তিনি আরও বলেন, আমরা এখন পর্যন্ত ৮ জনের মাঝে কোভিড-১৯ ভাইরাস পেয়েছি। গত ২৪ ঘণ্টায় আমরা কল পেয়েছি ৩৭ হাজার ৭২৯টি। এছাড়া আমরা নতুন করে নমুনা সংগ্রহ করেছি ১০ জনের। আইসোলশনে রয়েছে ১০ জন ও প্রাতিষ্ঠানিক সঙ্গরোধে রয়েছেন চারজন।

এছাড়া কেউ সরাসরি আইইডিসিআর এ আসলেই তাদের নমুনা সংগ্রহ করা হবে না বলেও জানান তিনি। তিনি বলেন, যদি কেউ নিজের শরীরে করোনার উপসর্গ পায় তাহলে সে আইইডিসিআর'র ১৩টি হটলাইন নাম্বারে ফোন দিলে আমাদের লোকজন নমুনা সংগ্রহে সেখানে যাবে।

তিনি আরও বলেন, আমাদের হটলাইনে যারা কল রিসিভ করছে তারা সবাই ডাক্তার। তারা বুঝতে পারবে আপনার নমুনা নেওয়ার প্রয়োজন আছে কিনা। যদি দরকার পরে আমরা সেখানে লোক পাঠাবো।