প্রাথমিক স্বাস্থ্য-পুষ্টি সেবায় গ্রামের চেয়ে শহর পিছিয়ে

  • স্টাফ করেনপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম/বি: বার্তা২৪.কম

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম/বি: বার্তা২৪.কম

প্রাথমিক স্বাস্থ্য ও পুষ্টি সেবা প্রদানের ক্ষেত্রে গ্রামের চেয়ে শহর পিছিয়ে রয়েছে বলে মন্তব্য করেছেন, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (১৫ মার্চ) দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে স্থানীয় সরকার বিভাগ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত `ইফেক্টিভ পাবলিক পার্টনারশিপ ইন হেলথ সেক্টর অফ বাংলাদেশ' শীর্ষক ন্যাশনাল কনসালটেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, বাংলাদেশের সকলকে স্বাস্থ্যসেবা প্রদানের প্রধান দায়িত্ব স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের। অপরদিকে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ ও স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ অনুযায়ী সংশ্লিষ্ট সিটি করপোরেশন ও পৌরসভাকে স্ব স্ব অধিক্ষেত্রে স্বাস্থ্যসেবা প্রদানের দায়িত্ব প্রদান করা হয়েছে। বর্তমানে সিটি করপোরেশনগুলো প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানের দায়িত্ব পালন করছে।

তিনি বলেন, গ্রামাঞ্চলের তুলনায় শহরাঞ্চলের সকল জনগোষ্ঠির জন্য প্রাথমিক স্বাস্থ্য সেবা ও পুষ্টি সেবা প্রদানের ক্ষেত্রে আমরা একটু পিছিয়ে আছি। শহর এলাকায় জনসংখ্যার ক্রমবর্ধমান চাপে আমাদের স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর স্বাস্থ্য, শিক্ষা, পানি ও পয়ঃনিষ্কাশন প্রভৃতি সেবামূলক কাজের জন্য আরও বেশি চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে। ধারণা করতে পারি, আগামী ১০ বছরের মধ্যে দেশের মোট জনসংখ্যার অর্ধেক শহরে বাস করবে। এই চ্যালেঞ্জকে মোকাবিলায় আমাদের সকলকে যথাযথ প্রস্তুতি গ্রহণ করতে হবে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে আরও শক্তিশালী ভূমিকা গ্রহণ করতে হবে।

তিনি আরও বলেন, নগর এলাকার দরিদ্র জনগোষ্ঠির মধ্যে সমন্বিত স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা বিষয়ক সেবা প্রদানের মাধ্যমে তাদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন করার উদ্দেশ্যে একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পটির অন্যতম প্রধান কাজ হলো ক্যাপাসিটি বিল্ডিং ফর অ্যাফেকটিভ পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ইন দ্যা হেলথ সেক্টর।

তাজুল বলেন, পিপিপি কঠিন কোনো বিষয় নয়, প্রাইভেট এবং পাবলিক পার্টনারশিপের কনসেপ্ট ইউরোপে অনেক আগে শুরু হয়েছে। একটি ইন্ড্রাস্ট্রি হলে কর্মসংস্থান হচ্ছে, সেখানে একটি অর্থনৈতিক চক্র তৈরি হচ্ছে। প্রাইভেটের একটি কনসেপ্ট হলো ইনকাম করা, এর ফলে আমি আশাহত। আমাদের দেশে প্রাইভেটাইজেশন কেন করা হলো, করা হয়েছে কারণ একটি বিষয়ে এমনভাবে দাঁড়িয়েছে আমরা লাভ চাই, কিন্তু কোন কিছুতে অংশগ্রহণ করতে চাই না। এটি কারো জন্য শুভকর নয়। তবে আমাদের এখানে পাবলিক এবং প্রাইভেট পার্টনারশিপে অনেক কাজ করা হচ্ছে।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, গ্রামে আমরা কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সেবা দিচ্ছি। শহরে বড় বড় হাসপাতালগুলো পুরোপুরি সেবা দিতে পারছে না। আমাদের যথেষ্ট ব্যবস্থাপনা ও ডাক্তার আছে। 

এসময় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দিন আহমেদ বলেন, ওয়ার্ডভিত্তিক স্বাস্থ্যসেবার ব্যবস্থা না থাকায় ছোট-খাটো রোগের জন্য ঢাকা মেডিকেলসহ বড় বড় হাসপাতালগুলোতে ভিড় করা হচ্ছে। ওয়ার্ডভিত্তিক স্বাস্থ্যকেন্দ্র থাকলে প্রাথমিক চিকিৎসাটা সেখানে নিতে পারবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, এলজিআরডি মন্ত্রণালয়ের নগর উন্নয়ন স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত সচিব অমিতাভ সরকার, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শাহ আলম, ইউরোপীয় ইউনিয়নের মিনিস্টার কনস্যুলার অ্যান্ড হেড অফ কো-অপারেশন মাওরিজিও সিয়ান প্রমুখ।