বাংলাদেশে এখন করোনা আক্রান্ত কেউ নেই

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

বাংলাদেশে কারো মধ্যে এই মুহূর্তে করোনাভাইরাসের (কোভিড-১৯) উপস্থিতি নেই বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

শনিবার (১৪ মার্চ) দুপুরে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

বিজ্ঞাপন

তিনি বলেছেন, বাংলাদেশে এখন পর্যন্ত যে তিনজন করোনা আক্রান্ত হয়েছিলেন, তাদের কারো শরীরে এখন করোনাভাইরাসের উপস্থিতি নেই। আগেই আক্রান্ত ৩ জনের মধ্যে ২ জনকে করোনামুক্ত দেখেছি। আর বাকি একজনকে গত ২৪ ঘণ্টার মধ্যে একটি টেস্ট করা হয়েছিল সেখানে তার রিপোর্ট নেগেটিভ এসেছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তার আরেকটি টেস্ট হবে, সেখানে নেগেটিভ আসলে তাকে ছেড়ে দেব। তাই করোনার উপস্থিতি আছে এমন কেউ এখন বাংলাদেশে নেই।

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, যারা বিদেশ থেকে আক্রান্ত দেশ থেকে আসছেন তারা ১৪ দিন নিজেই সঙ্গরোধে (কোয়ারেন্টাইন) বাড়িতেই থাকুন। যদি বাইরে যাওয়ার প্রয়োজন হয় সে ক্ষেত্রে মাস্ক ব্যবহার করুন। যারা বিদেশে আছেন, তারা যেন বিদেশ থেকে চলে না আসেন। কারণ তাদের মাধ্যমে করোনার সংক্রমণ হবে দেশে।  তারা যে বিমানবন্দর থেকে আসবেন তাদেরও সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকতে পারে। অত্যাবশ্যকীয় নয় এমন আন্তর্জাতিক ও দেশীয় সভা-সেমিনার না করার অনুরোধ জানিয়েছি।

গত ২৪ ঘণ্টায় হটলাইনে ৩ হাজার ৬৮৫ কল এসেছে জানিয়ে আইইডিসিআর পরিচালক বলেন, এসব কলের মধ্যে ৩ হাজার ৬০৩ টি কল করোনা সংক্রান্ত। আইইডিসিআরে গতকাল শুক্রবার সেবা গ্রহণ করেছেন ৩১ জন। মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ২১১ জনের। যারমধ্যে গত ২৪ ঘণ্টায় ২৪ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে, তবে তাদের কারো মধ্যে করোনাভাইরাস পাওয়া যায়নি।

তিনি বলেন, এই মুহূর্তে করোনা থাকতে পারে এমন সন্দেহে হাসপাতালে আইসোলেশনে আছেন ৯ জন। এছাড়া প্রাতিষ্ঠানিকভাবে চারজনকে কোয়ালিফাইড করেছি, তারা এখনও কোয়ারেন্টাইনে আছেন।