ইতালি ফেরত ১৪২ জনের শরীরে করোনার সংক্রমণ নেই

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

করোনা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন

করোনা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন

ইতালি থেকে যারা এসেছেন তাদের কারো শরীরে করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ নেই বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা ।

শনিবার (১৪ মার্চ) দুপুরে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। 

বিজ্ঞাপন

তিনি বলেন, আপনারা সবাই জেনেছেন, ইতালি থেকে ১৪২ জন নাগরিক এসেছেন। এটা নিয়ে আপনারা উদ্বিগ্ন। কিন্তু তাদের কারো মধ্যে করোনাভাইরাসের লক্ষণ নেই। কারো শরীরে জ্বরের তাপমাত্রা নেই, পরীক্ষা করা হয়েছে। তারপরও তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। পরবর্তীতে এ বিষয়ে বলতে পারব।

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, বিদেশ থেকে যারা আসছেন। তাদের বলছি ১৭ কোটি মানুষের কথা ভেবে আপনারা ঘরের ভেতর থাকুন। নিজেকে সঙ্গরোধে (কোয়ারেন্টাইন) রাখুন। যদি বাইরে যাওয়ার প্রয়োজন হয় সে ক্ষেত্রে মাস্ক ব্যবহার করুন। যারা বিদেশে আছেন, তারা যেন বিদেশ থেকে চলে না আসেন। কারণ তাদের মাধ্যমে করোনার সংক্রমণ হবে দেশে।  তারা যে বিমানবন্দর থেকে আসবেন তাদেরও সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকতে পারে। অত্যাবশ্যকীয় নয় এমন আন্তর্জাতিক ও দেশীয় সভা-সেমিনার না করার অনুরোধ জানিয়েছি।

গত ২৪ ঘণ্টায় হটলাইনে ৩ হাজার ৬৮৫ কল এসেছে জানিয়ে আইইডিসিআর পরিচালক বলেন, এসব কলের মধ্যে ৩ হাজার ৬০৩ টি কল করোনা সংক্রান্ত। আইইডিসিআরে গতকাল শুক্রবার সেবা গ্রহণ করেছেন ৩১ জন। মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ২১১ জনের। যারমধ্যে গত ২৪ ঘণ্টায় ২৪ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে, তবে তাদের কারো মধ্যে করোনাভাইরাস পাওয়া যায়নি।

তিনি বলেন, এই মুহূর্তে করোনা থাকতে পারে এমন সন্দেহে হাসপাতালে আইসোলেশনে আছেন ৯ জন। এছাড়া প্রাতিষ্ঠানিকভাবে চারজনকে কোয়ালিফাইড করেছি, তারা এখনও কোয়ারেন্টাইনে আছেন।