করোনায় ১০ রুটে ৩০টি ফ্লাইট কমালো বিমান

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে আকাশপথে যাত্রী কমেছে উল্লেখযোগ্য হারে। এ অবস্থায় যাত্রী সংকটে পড়ে ১০টি আন্তর্জাতিক রুটে ফ্লাইট কমিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এছাড়া ঢাকা-কুয়েত ও ঢাকা-কাতার রুট পুরোপুরি বন্ধ করে দিয়েছে রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স বিমান।

বিমান সূত্রে জানা গেছে, যাত্রীর অভাবে ১০ রুটে ফ্লাইট সংখ্যা ৬১ থেকে ৩১টিতে নামিয়ে আনা হয়েছে। এদিকে মধ্যপ্রাচ্যের কুয়েত ও কাতার আগেই ঢাকা থেকে তাদের সব ফ্লাইট বাতিল করেছে। করোনা ভাইরাস ইস্যুতে কাতার বাংলাদেশসহ ১৪ দেশের পর্যটকদের তার দেশে প্রবেশ নিষিদ্ধ করেছে।

বিজ্ঞাপন

কাতার বাংলাদেশ ছাড়াও মিশর, লেবানন, সিরিয়া, ইরান, ইরাক, নেপাল, চীন, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, থাইল্যান্ড, ভারত ও শ্রীলংকার নাগরিকদের তাদের ওই দেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করে।

এদিকে করোনা ভাইরাস আতঙ্কে আকাশপথে সবচেয়ে বেশি যাত্রী কমেছে ঢাকা থেকে চীনের বিভিন্ন রুটে। এ কারণে ঢাকা থেকে চীনের চলাচলকারী ইউএস-বাংলা এয়ারলাইন্স, চায়না ইস্টার্ন, চায়না সাউদার্ন তাদের ফ্লাইট সংখ্যা কমিয়ে দিয়েছে। এরই মধ্যে বিশ্বের নামি-দামি অনেক এয়ারলাইন্স চীনের মূল ভূখণ্ডে সরাসরি ফ্লাইট পরিচালনা বন্ধ করে দিয়েছে।

বিমান চলাচল খাতে ভয়াবহ অশনি সংকেত দেখা গিয়েছে। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) বলছে, যেভাবে এয়ারলাইন্সগুলোতে যাত্রী কমে গিয়েছে তাতে এ খাতে এ বছরে ২৯.৩ বিলিয়ন মার্কিন ডলার লোকসান হবে। এর মধ্য এশিয়া প্যাসিফিক অঞ্চলের এয়ারলাইন্সগুলোর লোকসান দেবে ২৭.৮ বিলিয়ন ডলার। আর এশিয়ার বাইরে ১.৫ বিলিয়ন ডলার লোকসান হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। আইএটিএ বলছে, চীনের অভ্যন্তরীণ বিমান চলাচল খাতে লোকসান হবে ১২.৮ বিলিয়ন ডলার। ট্রেড বডিগুলো বলছে, এয়ারলাইন্সগুলোতে ১৩ শতাংশ যাত্রী কমেছে, যার বেশিরভাগ চীনে।

আইএটিএ এর সিইও আলেকজান্ডার ডি জুনিয়েক এক বিবৃতিতে বলেন, আমাদের সবচেয়ে অগ্রাধিকার কাজ হবে করোনা ভাইরাসের বিস্তার রোধ।