রোহিঙ্গা ফেরাতে ফ্রান্সের সহায়তা চেয়েছে বাংলাদেশ

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি  ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, ছবি: বার্তা২৪.কম

ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, ছবি: বার্তা২৪.কম

রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে ফ্রান্সের সহায়তা চেয়েছে বাংলাদেশ। সফররত ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি সোমবার (৯ মার্চ) বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেখা করলে আব্দুল মোমেন এ আহ্বান জানান।

এর আগে ফরাসী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তার কার্যালয়ে দেখা করেন ফ্লোরেন্স পার্লি। সোমবার একদিনের সফরে ঢাকা এসেছেন তিনি।

বিজ্ঞাপন

একাত্তরে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় ফ্রান্সের মূল্যবান সহায়তার জন্য এবং আজ অবধি ফ্রান্সের অব্যাহত উন্নয়ন ও বাণিজ্য সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন আব্দুল মোমেন। তিনি ফ্রান্সকে বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর আমন্ত্রণ জানান এবং বাংলাদেশের দেওয়া আকর্ষণীয় বিনিয়োগ প্যাকেজগুলো তুলে ধরেন।

বাংলাদেশে ফ্রান্সের বিনিয়োগ উভয় দেশের জন্য একটি উইন উইন পরিস্থিতি তৈরি করবে বলেও উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি জলবায়ু পরিবর্তনের পরিপ্রেক্ষিতে অভিযোজন ও প্রশমিতকরণের ক্ষেত্রে বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে দুর্দান্ত সম্পর্কের কথাও উল্লেখ করেন এবং পরামর্শ দেন যে এমন দু’টি বন্ধু দেশের টেকসই ভবিষ্যতের জন্য আরও নিবিড়ভাবে কাজ করা উচিত।

ফরাসী প্রতিরক্ষামন্ত্রী এসব বিষয়ে আব্দুল মোমেনের সঙ্গে একমত হন এবং এ ক্ষেত্রে ফরাসী সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

রোহিঙ্গা সংকট নিরসনে আব্দুল মোমেন ফ্রান্স ও অন্যান্য ইইউ সদস্য দেশগুলোকে কাজ করার আহ্বান জানান। মিয়ানমার যাতে বাংলাদেশে আশ্রয় দেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়টি নিশ্চিত করে, সেজন্য কঠোর পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানান তিনি। মিয়ানমার সরকারের নির্যাতনে বাংলাদেশে পালিয়ে আসা ১০ লক্ষাধিক রোহিঙ্গাকে আশ্রয় দিতে মানবিক অবস্থান নেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর প্রশংসা জানিয়েছেন পার্লি।

২৩ জানুয়ারি ঘোষণা করা আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের সিদ্ধান্তগুলো মিয়ানমার যাতে অনুসরণ করে, সেটা তা নিশ্চিত করার ক্ষেত্রে ফ্রান্সকে সক্রিয় ভূমিকা রাখার অনুরোধ জানান পররাষ্ট্রমন্ত্রী। এ সময় এ ব্যাপারে সক্রিয় ভূমিকা রাখার আশ্বাস দেন ফরাসী প্রতিরক্ষামন্ত্রী।

পার্লি বাংলাদেশের বিমান বাহিনী প্রধান এবং সশস্ত্র বাহিনী বিভাগের (এএফডি) প্রিন্সিপাল স্টাফ অফিসারের (পিএসও) সঙ্গে বৈঠক করেছেন। বিকেলে ফ্রান্সের উদ্দেশে রওনা হবেন তিনি।