ছয় দেশ থেকে আসলেই করোনা পরীক্ষা: আইইডিসিআর

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

বাংলাদেশে তিনজন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। তাদেরকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর)।

রোববার (৮ মার্চ) দুপুরে এ তথ্য জানানোর পর বিশেষ নির্দেশনা জারি করেছে সংস্থাটি।

বিজ্ঞাপন

আইইডিসিআরের নির্দেশনায় বলা হয়েছে, কেউ যদি চীন, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, ইতালি, ইরানে ভ্রমণ শেষে ফিরে আসার ১৪ দিনের মধ্যে যদি জ্বর, কাশি, গলা ব্যথা, শ্বাসকষ্ট দেখা দেয় তাহলে অতি দ্রুত আইইডিসিআরের হটলাইন নাম্বারে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে। এসব দেশ থেকে আগত যাত্রীদের করোনাভাইরাস শনাক্তকরণের পরীক্ষাও করানোর জন্য বলা হয়েছে।

এছাড়া এসব দেশ থেকে আগত যাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। বিমানবন্দর সূত্রে জানা যায়, উল্লিখিত ছয়টি দেশ থেকে আসা যাত্রীদের বিমানবন্দরে থার্মাল স্ক্যানারে পরীক্ষা করা হচ্ছে। একই সঙ্গে স্ক্যানার দিয়ে শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে। এই ছয় দেশ থেকে আসা যাত্রীদের শরীরে জ্বর না থাকলেও তাদের বাধ্যতামূলকভাবে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। এছাড়া যেসব যাত্রীদের শরীরে তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইট বা এর বেশি তাপমাত্রা থাকে তাহলে সরাসরি কুয়েত মৈত্রী হাসপাতালের কোয়ারেন্টাইনে রাখা হবে।