‘বয়স্কদের সেবায় কেয়ার ইন নিডের যাত্রা সময়োপযোগী’

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

সমাজের বয়স্কদের সেবার প্রতি দায়বদ্ধতা থেকে নারী দিবসের প্রাক্কালে সাতজন নারীর প্রচেষ্টায় গঠিত কেয়ার ইন নিডের যাত্রা সময়োপযোগী বলে মন্তব্য করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, ব্যস্ত নাগরিক জীবনে জেষ্ঠ সদস্যদের জীবনকে আনন্দদায়ক করতে কেয়ার ইন নিড বিশেষ ভূমিকা রাখতে সক্ষম হবে।

শনিবার (৭ মার্চ) সন্ধ্যায় গুলশান ক্লাবে কেয়ার ইন নিড ফাউন্ডেশন আয়োজিত ‘লঞ্চিং সিরিমনি অব কেয়ার ইন নিড’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

স্পিকার বলেন, বাঙালি জাতির হাজার বছরের ইতিহাসে ৭ মার্চ এক অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের ঐতিহাসিক এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ডাক দেন। এ রকম একটি দিনে কেয়ার ইন নিড ফাউন্ডেশন এর কাজ শুরুর উদ্যোগ তাৎপর্যপূর্ণ।

তিনি বলেন, বয়স্ক নাগরিকদের প্রকৃত মর্যাদা ও সম্মান দিয়ে মানসম্পন্ন পারিবারিক সেবা যত্ন প্রদান করার ক্ষেত্রে সেবা প্রদানকারীদের মানবিক দিকগুলোর প্রতি যত্নবান হতে হবে। কেয়ার ইন নিড তরুণ বেকারদের জন্য কাজের সুযোগ তৈরি করবে, যা নবীন ও প্রবীণের মধ্যে সেতুবন্ধ তৈরি করবে।

ড. শিরীন শারমিন বলেন, বাংলাদেশ এখন পপুলেশন ডিভিডেন্ড এর তৃতীয়ধাপের সুযোগ গ্রহণ করছে। ক্রমেই দেশে বয়স্ক জনসংখ্যা বাড়বে। তাদের জন্য স্বাস্থ্যসেবাসহ প্রয়োজনীয় সেবা নিশ্চিত করতে হবে। সরকার সামাজিক নিরাপত্তার আওতায় বয়স্ক ভাতা প্রদান করছে উল্লেখ করে তিনি বলেন, বয়স্ক নাগরিকদের সকল সুবিধা নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানকেও এগিয়ে আসতে হবে।

কেয়ার ইন নিডের প্রেসিডেন্ট মুবিনা আসাফ এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী রফিকুল ইসলাম বীর বিক্রম।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জুনিয়র কমার্স অব ইন্ডাস্ট্রিজের ঢাকা নর্থ এর প্রেসিডেন্ট ইমরান কবির ও এনআরবি ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর শাহ মামুন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্য ভাইস প্রসিডেন্ট রাহী রহমান, মহাসচিব মুসতাফিনা রহমান, কোষাধ্যক্ষ কাজী নিঘাত আরা পারভীন, যুগ্ম সম্পাদক শারমিন আহমেদ, দফতর সম্পাদক শিমারনা আজম এবং জনসংযোগ সম্পাদক শায়লা পারভীন উপস্থিত ছিলেন।