‘হোমিওপ্যাথি সেক্টরে উচ্চশিক্ষা অত্যন্ত জরুরি’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

প্তম আন্তর্জাতিক হোমিওপ্যাথি বিজ্ঞান সেমিনারে বক্তব্য রাখছেন মো. আলী নূর/ছবি: বার্তা২৪.কম

প্তম আন্তর্জাতিক হোমিওপ্যাথি বিজ্ঞান সেমিনারে বক্তব্য রাখছেন মো. আলী নূর/ছবি: বার্তা২৪.কম

জাতিকে সামনের দিকে এগিয়ে নেয়ার জন্য শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। হোমিওপ্যাথি সেক্টরে উচ্চশিক্ষা অত্যন্ত জরুরি। আর এ জন্য বাজেট বৃদ্ধির কোন বিকল্প নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর।

শনিবার (৭ মার্চ) ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশে (আইডিইবি) আয়োজিত 'সপ্তম আন্তর্জাতিক হোমিওপ্যাথি বিজ্ঞান সেমিনার-২০২০' শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সেমিনারের আয়োজন করে 'সেন্টার ফর এডভান্সড স্টাডিজ ইন হোমিওপ্যাথি।'

বিজ্ঞাপন

মো. আলী নূর বলেন, একটি জাতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চাইলে অবশ্যই শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। সেটা যে শিক্ষাব্যবস্থা হোক না কেন। সেটি হোমিওপ্যাথি হতে পারে, অ্যালোপ্যাথিক হতে পারে, সাধারণ শিক্ষা হতে পারে। সব শিক্ষাকে গুরুত্ব দিতে হবে।

২০১৫ সালের বেতন স্কেলে হোমিওপ্যাথি শিক্ষকদের বেতন বৃদ্ধির দাবি যৌক্তিক বলে মন্তব্য করেন তিনি। এ সময় হোমিওপ্যাথি শিক্ষার উন্নয়নের জন্য স্কলারশিপের ব্যবস্থা করারও আশ্বাস দেন। অনেকে মনে করেন হোমিওপ্যাথি কোনো চিকিৎসা নয়। এটা আমি বিশ্বাস করি না। অনেক রোগ আছে যা হোমিওপ্যাথি চিকিৎসায় ভালো হয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী স্বাস্থ্যের প্রতি অত্যন্ত আগ্রহী। আমাদের কোনো প্রস্তাব দেওয়ার সাথে সাথে সে বিষয়ে তিনি আর কোন প্রশ্ন করেন না, অনুমোদন করে দেন। তিনি সবাইকে বলে দিয়েছেন, স্বাস্থ্য সেক্টরে কোন প্রস্তাব আসলে নমনীয় হয় দেখতে, দ্রুত কাজ করে দিতে।

এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ডের চেয়ারম্যান ডাঃ দিলীপ কুমার রায়, সপ্তম আন্তর্জাতিক হোমিওপ্যাথি বিজ্ঞান সেমিনারের কনভেনার ডাঃ এম এ কাদের প্রমুখ।