ইউডাতে করোনাভাইরাস নিয়ে সেমিনার

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ইউডাতে করোনাভাইরাস নিয়ে সেমিনার

ইউডাতে করোনাভাইরাস নিয়ে সেমিনার

ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভে (ইউডা) ‘করোনাভাইরাস (কোভিড-১৯) নিরাময়ের সম্ভাব্য ঔষধ আবিষ্কারে বায়োইনফরমেটিক্স এর প্রয়োগ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৭ মার্চ) সকালে বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউডা’র প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক মুজিব খান, ইউডা’র উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম শরীফ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের সাবেক অধ্যাপক ড. মামুন রশিদ চৌধুরী।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউডা’র লাইফ সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ড. রহমত উল্লাহ। তিনি বলেন, যে কোনো ভাইরাস/ফাঙ্গাস প্রোটিন দিয়ে গঠিত। কিছু প্রোটিন আছে যা ভাইরাসের বংশ বিস্তার এবং রোগ ছড়াতে কাজ করে। এরকম কোনো প্রোটিনের সাথে যদি কোনো ছোট যৌগিক পদার্থ সংযুক্ত করে দেওয়া যায় তাহলে প্রোটিন কাজ করতে পারে না। ফলে ভাইরাসের বংশ বিস্তার ঘটে না।

তিনি আরও বলেন, কোনো যৌগিক পদার্থ ভাইরাসের প্রোটিনের সঙ্গে যুক্ত হবে সেটা কম্পিউটার প্রোগ্রাম দ্বারা নির্ণয় করা যায়। এই পদ্ধতির বৈজ্ঞানিক নাম হলো মলিকুলার ডকিং। এই পদ্ধতিতে গবেষণা করে আমারা আমাদের দেশের একটি ঔষধি গাছ নির্ণয় করতে পেরেছি যার নাম নিসিন্ধা। এর তিনটি যৌগিক পদার্থ যথাক্রমে- Apigenin, Vitexin Ges এবং Iso Vitexin পেয়েছি যা কোভিড-১৯ ভাইরাসের একটি বিশেষ প্রোটিন C-3 প্রোটিএস এর সাথে যুক্ত হতে পারে। আমাদের এই গবেষণাটি ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়েও যথার্থ প্রমাণিত হয়েছে।

করোনাভাইরাসের বিস্তার রোধ প্রসঙ্গে তিনি বলেন, আমরা দ্ব্যর্থহীনভাবে বলতে চাই তিনটি যৌগিক পদার্থ যথাক্রমে- Apigenin, Vitexin Ges এবং Iso Vitexin এর যথেষ্ট সম্ভাবনা রয়েছে কোভিড-১৯ এর বিরুদ্ধে ঔষধ হিসেবে ব্যবহৃত হবার। কিন্তু তার আগে এটা গবেষণাগারে ভাইরাসের বিরুদ্ধে প্রয়োগ করে পরীক্ষা-নিরীক্ষার আরও প্রয়োজন রয়েছে এবং এ ব্যাপারে আমাদের সাথে সহযোগিতা করছেন ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ও নর্টিংহ্যাম বিশ্বদ্যিালয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যানসাস বিশ্ববিদ্যালয়।