৭ মার্চের ভাষণ বিশ্বের শ্রেষ্ঠ ভাষণ: শিক্ষা মন্ত্রী

  • স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম,ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি/ছবি: বার্তা২৪.কম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি/ছবি: বার্তা২৪.কম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, '৭ মার্চের বঙ্গবন্ধুর ১৮ মিনিটের এত সংক্ষিপ্ত ও অলিখিত ভাষণে একটি স্বাধীন রাষ্ট্রের জন্ম হয়েছে। সে অর্থে এই ভাষণ পৃথিবীর শ্রেষ্ঠ ভাষণ'।

শনিবার (৭ মার্চ )দুপুরে আজিমপুর গার্লস স্কুল এন্ড কলেজের অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর মেমোরি রেজিস্টারে অন্তর্ভূক্ত হওয়ার প্রেক্ষাপটে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিজ্ঞাপন

এ সময় তিনি বলেন, 'বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণে কি ছিলনা সবই ছিল। এই বক্তৃতায় বাঙালির কি দাবি, আমাদের কি করতে হবে তা তিনি সবই বলে গিয়েছিলেন। এই ভাষণের মাধ্যমে তিনি নিরস্ত্র বাঙালি জাতিকে একটি সশস্ত্র যুদ্ধের মাধ্যমে দেশকে স্বাধীন করার জন্য উদ্বুদ্ধ করেছিলেন'।

বঙ্গবন্ধুকে স্মরণ করে শিক্ষামন্ত্রী বলেন, 'কিছু স্মৃতি থেকে যায়, কিছু মানুষ থেকে যায়। তেমনি বাংলা এবং বাঙালির কাছে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এমন একটি নাম'।

এ সময় অনুষ্ঠানে আগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, 'মুক্তিযুদ্ধের চেতনায় আমরা আমাদের শিক্ষার্থীদের গড়ে তুলতে চাই। যেন তারা বঙ্গবন্ধুর বাংলার সোনার মানুষ হতে পারে'।

শিক্ষাক্ষেত্রের পরিবর্তনের কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, 'শিক্ষা মন্ত্রণালয় সকল কিছুতেই ব্যাপক পরিবর্তন আনছে। আমরা আমাদের কারিকুলামে, মূল্যায়ন পদ্ধতিতে, আইসিটির ব্যবহার, শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া, অবকাঠামো, উচ্চশিক্ষা, গবেষণাসহ শিক্ষার প্রায় সকল স্তরেই পরিবর্তন আনছি’।

শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো: মাহবুব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ ইউনেস্কোর জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল আবু হেনা মোরশেদ জামান, বাংলাদেশের ইউনেস্কোর প্রতিনিধি মিস সুন লেসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আগত শিক্ষার্থী ও শিক্ষকরা।