কারখানায় শ্রমিকের মৃত্যু, গার্মেন্ট শ্রমিক সংহতির নিন্দা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির পতাকা

বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির পতাকা

আশুলিয়ায় ন্যাচারাল ডেনিম গার্মেন্টের শ্রমিক ফাতেমা আক্তার তানহার মৃত্যুর ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির কেন্দ্রীয় নেতারা।

মৃত শ্রমিকের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ, কারখানায় সার্বক্ষণিক চিকিৎসকের দাবি এবং অসুস্থ অবস্থায় বাধ্যতামূলক কাজ বন্ধের আহ্বান জানান শ্রমিক নেতারা।

বিজ্ঞাপন

সোমবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির কেন্দ্রীয় সভাপ্রধান তাসলিমা আখতার, সাধারণ সম্পাদক জুলহাস নাইন বাবু এবং সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম শামা এক যৌথ বিবৃতিতে পোশাক শ্রমিক ফাতেমা আক্তার তানহার মৃত্যুর ঘটনায় নিন্দা জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, কারখানা প্রশাসনের অবহেলার কারণেই ১৯ বছর বয়সী তানহা সকাল সাড়ে ৯টার দিকে অসুস্থ অবস্থায়ও কাজ করতে বাধ্য হন এবং কারখানার ফ্লোরে স্ট্রোক করেন। পরবর্তীতে নারী ও শিশু হাসপাতালে নিয়ে গেলে সেখানে তাকে মৃত ঘোষণা করা হয়।

নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, ফাতেমা আক্তার তানহার মতো শ্রমিকরা স্বল্প বেতনে, লো প্রেসার ও অপুষ্টি নিয়ে কারখানায় কাজ করতে বাধ্য হন। কখনো বাধ্য হন নাইট ডিউটি করতে। বেশির ভাগ ক্ষেত্রে অসুস্থ অবস্থায় শ্রমিকরা ছুটি পান না। শরীর খারাপ থাকলেও কারখানার ভেতর সুচিকিৎসার অভাবে গুরুতর অবহেলার মধ্যে পড়ে প্রাণ পর্যন্ত হারাতে হয় তানহার মতো শ্রমিকদের।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, বেশির ভাগ কারখানায় শ্রমিকদের জন্য সার্বক্ষণিক চিকিৎসা ও জরুরি অবস্থা মোকাবিলায় সার্বক্ষণিক ব্যবস্থা না থাকায় এ ধরনের ঘটনা ঘটার সুযোগ তৈরি হয়। বাংলাদেশের সকল পোশাক কারখানায় সার্বক্ষণিক চিকিৎসক এবং জরুরি চিকিৎসার ব্যবস্থার জোর দাবি জানান শ্রমিক নেতারা।

অবিলম্বে তদন্ত কমিটি গঠন করে এ ঘটনায় অবহেলার সঙ্গে জড়িত প্রশাসনের ব্যক্তিদের বিচারের আওতায় আনতে ও দোষীদের শাস্তি দাবি গার্মেন্ট শ্রমিক সংহতির নেতারা।