‘বঙ্গবন্ধু দিয়েছেন স্বাধীনতা, শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের দিয়েছেন স্বাধীনতা আর তার কন্যা শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ।

শনিবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে বিশ্বের বৃহত্তম স্টার্টআপ প্রতিযোগিতা ‘স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ’ বাংলাদেশ অঞ্চলের চূড়ান্ত পর্বের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী বলেন, শেখ হাসিনার হাত ধরেই ২০৪১ সাল নাগাদ বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। তরুণদের উদ্দেশ্যে তিনি বলেন, তথ্যপ্রযুক্তি খাতে ব্যাপক সম্ভাবনা রয়েছে আমাদের। তরুণ প্রজন্মকে আমি বলবো এসব খাতে নিজেদের প্রতিষ্ঠা করে দেশ এবং বহির্বিশ্বে সুনাম কুড়ানোর জন্য।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশে ইন্টারনেট ইউজারের সংখ্যা বাড়ছে। ইন্টারনেট ব্যবহার করে সবাই জব সৃষ্টি করছে। আমরা আমাদের জায়গা থেকে ইন্টারনেট ব্যবহার করে যেসব উদ্যোক্তা তৈরি হচ্ছে তাদের সব ধরনের সহযোগিতা করছি।

স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ ২০২০ বাংলাদেশ পর্বের ফাইনালে চ্যাম্পিয়ন হয়েছে গেজ টেকনোলজি

তিনি আরও বলেন, ২০১৬ সালে যখন প্রথম স্টার্টআপ প্রোগ্রাম শুরু হয়। তখন এর প্রতিযোগী খুবই কম ছিল। এবার আমাদের পাঁচ হাজার আবেদন এসেছিল তার মধ্যে চূড়ান্ত পর্বে আটজন অংশগ্রহণ করেছে।

স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ ২০২০ বাংলাদেশ পর্বের ফাইনালে চ্যাম্পিয়ন হয়েছে গেজ টেকনোলজি, প্রতিযোগিতার দ্বিতীয় রানার আপ ট্রাক লাগবে এবং থার্ড রানারআপ হয়েছে অল্টার ইয়ুথ।

ঢাকায় বাংলাদেশ পর্বের চূড়ান্ত প্রতিযোগিতায় ৮টি দল অংশগ্রহণ করে। এর আগে অনলাইন স্ক্রিনিং রাউন্ড এবং প্রিলিমিনারি জাজিং রাউন্ড শেষে চূড়ান্ত হওয়া আট দল আজ অংশগ্রহণ করে। যারা অংশগ্রহণ করেছে তারা হলো- অল্টার ইয়ুথ, কুকআপস, গেজ, পার্কিং কই, পোষাপেটস, সিগমাইন্ড ডট এআই, তরুণ ডিজিটাল, ট্রাক লাগবে।