‘রোহিঙ্গা হত্যাকারীদের খুঁজে বের করতে হবে’

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

আইসিসির ডিরেক্টর ফাকিসো মোচোচোকো/ ছবি: বার্তা২৪.কম

আইসিসির ডিরেক্টর ফাকিসো মোচোচোকো/ ছবি: বার্তা২৪.কম

এটি অবশ্যই বের করতে হবে যে, কারা রোহিঙ্গাদের হত্যা করেছে, কে তাদের ওপর নির্যাতন করার পরিকল্পনা করেছে, কে রোহিঙ্গাদের তাদের দেশ থেকে বের করে দিতে কাজ করেছে। আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কাজই হল অপরাধের তদন্ত করা। তা সে আইসিসির সদস্য হোক বা না-ই হোক। আইসিসির প্রসিকিউটর এতে প্রতিশ্রুতিবদ্ধ।

মঙ্গলবার (৪ জানুয়ারি) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আইসিসির পরিচালক ফাকিসো মোচোচোকো এসব কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, তদন্ত শুরু হয়ে গেছে, মিয়ানমার সরকার আইসিসিকে কোনো প্রকার সহযোগিতা করছে না। এটি খুবই দুর্ভাগ্যজনক। আমরা মিয়ানমারকে আবারো আহ্বান জানাই এই বিচারে তদন্ত করার সুযোগ দেওয়া হোক।

ফাকিসো বলেন, এই অপকর্মে কোনো সেনা কর্মকর্তা বা সৈনিক জড়িত ছিল কিনা তা চিহ্নিত করা অবশ্যই দরকার। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে যে দ্বিপক্ষীয় সম্পর্ক রয়েছে তাতে বাধা হয়ে দাঁড়াবে না আইসিসি। এটি করতে সময় লাগবে। যদি কোনো অপরাধ ঘটে থাকে তাহলে তার বিচার হবে।

তিনি বলেন, নভেম্বরে আইসিসির বিচারকের এই নির্দেশ পাওয়ার পর প্রসিকিউটরদের দায়িত্ব রোহিঙ্গাদের বিচার পাইয়ে দেওয়া নিশ্চিত করা। এ তদন্ত হবে নিরপেক্ষ, সুষ্ঠু ও বস্তুনিষ্ঠ। সবকিছু নির্ভর করে তথ্য উপাত্ত ও প্রমাণের যথেষ্ট সংগ্রহের ওপর।

মিয়ানমার রোম স্ট্যাটিউটের সদস্য নয়, কিন্তু এর ফলে আইসিসির প্রক্রিয়া সম্পন্ন করতে কোনো সমস্যা হবে না কিনা এমন প্রশ্নে তিনি বলেন, আইসিসির প্রক্রিয়ার সঙ্গে মিয়ানমারের কোনও সম্পর্ক নেই বরং আমরা সেই ব্যক্তিদের খুঁজে বের করবো যারা এর জন্য দায়ী।

আইসিসি পরিচালক বলেন, মিয়ানমার সহযোগিতা না করায় আমাদের জন্য বিচার নিশ্চিত করা একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এতে হয়তো সময় বেশি লাগবে, কিন্তু বিচার নিশ্চিত করা অসম্ভব হবে না। প্রত্যাবাসনের সঙ্গে বিচারের কোনো সম্পর্ক নেই। প্রত্যাবাসন চলবে, একই সঙ্গে বিচারও চলবে।