বদলে যাওয়া জীবন-যাপনে বাড়ছে ক্যানসার

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সেমিনারে বক্তব্য দেন ক্যানসার গবেষক ও চিকিৎসকরা

সেমিনারে বক্তব্য দেন ক্যানসার গবেষক ও চিকিৎসকরা

বদলে যাওয়া জীবন যাপনের কারণেই ক্যানসার বাড়ছে। তবে ক্যানসারের সুনির্দিষ্ট কোনো কারণ নেই। তবে নানা কারণে বিভিন্ন ধরনের ক্যানসার হতে পারে।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর পাবলিক লাইব্রেরিতে ক্যান্সার দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন ক্যানসার গবেষক ও চিকিৎসকরা। ওয়ার্ল্ড ক্যানসার সোসাইটি এ সেমিনারের আয়োজন করে।

বিজ্ঞাপন

সেমিনারে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের চিকিৎসক হাবিবুল্লাহ তালুকদার বলেন, ‘২০০ প্রকারের বেশি ক্যানসার রয়েছে। ক্যানসার অনিয়ন্ত্রিত কোষ বিভাজন সংক্রান্ত রোগসমূহের সমষ্টি।’

ক্যানসার থেকে বাঁচতে বেশ কিছু পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। তারা বলছেন, ২০১৮ সালের বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী ক্যানসারে আক্রান্ত হয়ে সারা বিশ্বে এক কোটিরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। শারীরিক পরিশ্রম না করা, খাদ্যে কেমিক্যাল ও রং ব্যবহার, অতিরিক্ত উচ্চ ক্যালোরি যুক্ত খাবার ও ফাইবার জাতীয় খাদ্য কম খাওয়ায় ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে। বয়স্ক ও শিশুদের মধ্যে স্থূলত্ব বৃদ্ধি পাচ্ছে। তবে খাদ্য আর জীবন অভ্যাসের পরিবর্তন আনলে ৬৫ শতাংশ ক্যানসার ঝুঁকি প্রতিরোধ সম্ভব।

এছাড়া চিকিৎসকরা মনে করেন- ধূমপান ও পরিবেশ দূষণ ক্যানসার বেড়ে যাওয়ার অন্যতম কারণ। তবে প্রচুর শাকসবজি, দেশীয় ফল, পুষ্টিকর খাবার না খাওয়ার ফলে ক্যানসার বেড়ে যাচ্ছে।

ক্যানসার গবেষক ও ওয়ার্ল্ড ক্যানসার সোসাইটি বাংলাদেশের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ হুমায়ুন কবির জানান, তিনি নিজেও ক্যানসারে আক্রান্ত। তাই মনে করেন, ক্যানসার মুক্ত বিশ্ব গড়তে একতাবদ্ধ থাকলে এই মরণঘাতী রোগ থেকে মুক্তি সম্ভব।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য আব্দুস সোবহান গোলাপ। প্রধান অতিথি সেমিনারের সমাপনী বক্তব্যে বলেন, ‘সরকার প্রায় সাড়ে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক করেছে। এবার ক্যানসারের বিরুদ্ধে লড়তে তৈরি হবে প্রতিটি বিভাগে একটি করে ক্যানসার হাসপাতাল।’