গত ১৪ দিনে চীন ফেরত নাগরিকদের তালিকা করার নির্দেশ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

করোনো ভাইরাস

করোনো ভাইরাস

দেশের সকল জেলা প্রশাসক ও পুলিশ সুপার এবং সিভিল সার্জনদের নিজ নিজ জেলায় গত ১৪ দিনে চীন থেকে আসা সব নাগরিকের তালিকা করতে বলা হয়েছে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের ভাইরাস কন্ট্রোল রুমে দিক-নির্দেশনামূলক বৈঠকে এই নির্দেশনা দেওয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন মহাপরিচালক অধ্যাপক ডাক্তার আবুল কালাম আজাদ। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এ বৈঠকে আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত মহাপরিচালক, পরিকল্পনা ও উন্নয়ন; পরিচালক, রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডিরেক্টর, সিডিসি এবং পরিচালক, আইইডিসিআর এবং স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআর এর অন্যান্য কর্মকর্তা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আপনারা অবগত আছেন যে, গত কয়েক সপ্তাহ যাবত চীনসহ পৃথিবীর বিভিন্ন দেশে নতুন একটি করোনা ভাইরাস এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ সম্পর্কে বাংলাদেশ সরকার এর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পূর্ণ পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।

অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস্ অব বাংলাদেশকে চীন এ ভ্রমণ সংক্রান্ত করণীয় নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়াও ফেডারেশন অব বাংলাদেশ চের্ম্বাস অব কর্মাস এন্ড ইন্ডান্ট্রিকে চীনে এ সময় ব্যবসায়ীক ভ্রমণ সংক্রান্ত করণীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বুধবার (২৯ জানুয়ারি) পর্যন্ত বিমানবন্দরে চীন থেকে আগত স্ক্রিনিং করা যাত্রীর সংখ্যা ৩ হাজার ৩৪৮ জন। বিমানবন্দরে সন্দেহজনক রোগী মেলেনি। আইইডিসিআরের হটলাইনে মোট কল সংখ্যা ৫৩। আইইডিসিআরের হটলাইনে করোনা ভাইরাস সংক্রান্ত মোট কল সংখ্যা ৯। তবে দেশে করোনা ভাইরাস রোগীর সংখ্যা পাওয়া যায়নি।