তুচ্ছ ঘটনায় সগিরা মোর্শেদকে হত্যা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সগিরা মোর্শেদ

সগিরা মোর্শেদ

৩০ বছর আগের সগিরা মোর্শেদ হত্যা রহস্যের জট খুলেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। পিবিআই বলছে, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সগিরা মোর্শেদকে হত্যা করা হয়।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) ধানমন্ডিতে পিবিআই সদর দফতরে প্রেস বিফ্রিংয়ে একথা জানান পিবিআইয়ের প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার।

বিজ্ঞাপন

এই ঘটনায় চারজনকে আসামি করে আদালতে চার্জশিট দাখিল করা হচ্ছে বলেও জানান। পিবিআইয়ের প্রধান বলেন, আমরা আসামিদের সবার মৃত্যুদণ্ড প্রত্যাশা করেছি।

তিনি বলেন, কয়েকটি তুচ্ছ ঘটনার জের ধরে তাকে হত্যা করা হয়। আমরা প্রথমেই লক্ষ্য করেছি নিহত সগিরা মোর্শেদের পরিবারের সঙ্গে আসামি শাহীনের বিভেদ। এর মধ্যে রয়েছে শাহীন তার তিন তলার বাসা থেকে সগিরা মোর্শেদের রান্না ঘর ও বারান্দায় ময়লা ফেলা।  শাশুড়ি সগিরাকে অনেক পছন্দ করত এবং শিক্ষাগত যোগ্যতা নিয়ে সগিরা-শাহীনের মধ্যে দ্বন্দ্ব ছিল। ‘তুমি’ বলা নিয়েও পারিবারিক দ্বন্দ্ব ছিল।

বনজ কুমার মজুমদার বলেন, সগিরার কাজের মেয়ে জাহানুরকে মারধর করতো ডা. হাসান আলী চৌধুরী। এই নিয়ে পারিবারিক বৈঠকে শাহীন সগিরাকে দেখে নেওয়ার হুমকি দেয়। আসামিদের নিয়ে রাজারবাগ বাসার তৃতীয় তলায় সগিরাকে হত্যার পরিকল্পনা করেন।

পরিকল্পনা অনুযায়ী ডা. হাসান আলী তার চেম্বারে আসামি মারুফ রেজার সঙ্গে ২৫ হাজার টাকায় হত্যার চুক্তি করে। ১৯৮৯ সালের ২৫ জুলাই পূর্ব পরিকল্পনা অনুযায়ী মারুফ রেজা ও আনাস মাহমুদ প্রকাশ্য দিবালোকে সগিরা মোর্শেদকে গুলি করে হত্যা করে।

এই ঘটনায় ২৫ জন কর্মকর্তা মামলার দায়িত্ব পান। মামলা চলাকালে ২৫ জনকে গ্রেফতার করা হলেও রহস্য উদঘাটন করতে পারেনি কেউ।