দুই কোটি শিশুকে ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের কার্যক্রম উদ্বোধন করেন, ছবি: সংগৃহীত

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের কার্যক্রম উদ্বোধন করেন, ছবি: সংগৃহীত

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় দেশের দুই কোটি শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার (১১ জানুয়ারি) ঢাকা শিশু হাসপাতালে সপ্তাহব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

জাহিদ মালেক বলেন, ‘বিশেষভাবে এই দিবসটি আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ। সারাদেশে এক যোগে ১ লাখ ২০ হাজার কেন্দ্রের মাধ্যমে দুই কোটি শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া বাস ও ট্রেন স্টেশন এবং লঞ্চ ঘাটেও অস্থায়ী কেন্দ্রের মাধ্যমে শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি বলেন, ‘যেসব জায়গায় নির্বাচন চলমান রয়েছে সেসব জায়গায় ১১ জানুয়ারির পরবর্তীতে ২৫ জানুয়ারি ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া ইজতেমার কারণে যেসব এলাকায় এই ক্যাম্পেইন এখন পরিচালনা করা সম্ভব নয় সেসব এলাকায় ২৫ জানুয়ারি ক্যাম্পেইন চলবে।

তিনি আরও বলেন, ‘শীতের সময় শিশুদের ভিটামিন ‘এ’ ঘাটতির কারণে নানা রোগের সৃষ্টি হয়। এ সময় শিশুদের যেন কোনো ধরনের সমস্যা সৃষ্টি না হয় সেই জন্য আমরা এই ক্যাম্পেইন পরিচালনা করছি। তবে শিশুদের মা বাবাকে আরও সচেতন হতে হবে। শুধু মাত্র ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল দিয়ে সকল ঘাটতি পূরণ হবে না। শিশুদের ৬ মাস বয়স হয়ে গেলে মায়ের বুকের দুধের পাশাপাশি সুষম খাবারও খাওয়াতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আপনারা জানেন গতকাল প্রধানমন্ত্রী মুজিব বর্ষের কাউন্টডাউন উদ্বোধন করেছেন। এর ঠিক একদিন পরেই আমাদের এই ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন হলো। মনে রাখতে হবে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে আমাদের সুস্থ নাগরিকের প্রয়োজন। আর যাতে দেশের নাগরিকরা সুস্থ থাকেন আমাদের সবাইকে সেই লক্ষ্যে কাজ করতে হবে।’

উল্লেখ্য, আগামী এক সপ্তাহব্যাপী সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দেশের ১ লাখ ২০ হাজার কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

এ সময় উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ডা. এম এ আজিজ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা.আবুল কালাম আজাদসহ আরও অনেকে।