‘রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ফাঁদে আমরা পা দেইনি’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ফাঁদে বাংলাদেশ পা দেয়নি। আলোচনার মাধ্যমে সঙ্কটের সমাধানের পথ থেকে সরে যাইনি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৭ জানুয়ারি) সন্ধ্যায় টানা তৃতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকারের একবছর পূর্তি উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে একথা জানান প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘বাংলাদেশ তার প্রতিবেশী দেশসমূহ এবং বহির্বিশ্বের সঙ্গে সব সময়ই সুসম্পর্ক বজায় রেখে চলার নীতিতে বিশ্বাসী। জাতির পিতা প্রণীত পররাষ্ট্র নীতির সারকথা - সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়- এর ভিত্তিতেই আমাদের পথচলা। বিশেষ করে প্রতিবেশীদের সঙ্গে আমরা সুসম্পর্ক ও সৌহার্দ্য বজায় রাখাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আলোচনার মাধ্যমে আমরা দ্বিপাক্ষিক সমস্যা সমাধান করতে চাই। এটি আমাদের দুর্বলতা নয়, কৌশল। এ কারণেই মায়ানমারের দিক থেকে নানা উসকানি সত্ত্বেও আমরা সে ফাঁদে পা দেইনি। আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সঙ্কট সমাধানের পথ থেকে সরে যাইনি। রোহিঙ্গা সমস্যা নিয়ে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে মামলা হয়েছে। আমরা আশা করছি, এই আদালত থেকে আমরা একটি স্থায়ী সমাধান সূত্র খুঁজে পাব।

আরও পড়ুন: জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী

আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ সুপরিচিত নাম: প্রধানমন্ত্রী

আ.লীগ মুখরোচক প্রতিশ্রুতিতে বিশ্বাসী নয়: প্রধানমন্ত্রী

দশ বছরে দেশের বিরাট পরিবর্তন এসেছে: প্রধানমন্ত্রী

‘ছোটোখাটো অভিঘাত বাংলাদেশের অগ্রগতিতে বাধা হবে না’

উদ্বোধনের দিনই পদ্মা সেতু দিয়ে ট্রেন চলবে: প্রধানমন্ত্রী

‘শতভাগ সফল হয়েছি দাবি করব না, চেষ্টার ত্রুটি ছিল না’