ভারতের ভোটার দিবসে দলবল নিয়ে যাচ্ছেন সিইসি

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি ও ডিএসসিসি) নির্বাচনের এক সপ্তাহ আগে ভারতের জাতীয় ভোটার দিবসে যোগ দিতে তিন সদস্যের উচ্চ পর্যায়ের টিম নিয়ে সফরে যাচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। এই সফরে তিনি সভাপতি হিসেবে ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিজ অব সাউথ এশিয়া’র (ফেমবুসা) বৈঠকেও যোগ দেবেন।

এ সংক্রান্ত একটি অফিস আদেশ এরইমধ্যে জারি করেছেন ইসির উপ-সচিব মো. শাহ আলম। এতে বলা হয়েছে- সিইসি’র নেতৃত্বাধীন প্রতিনিধি দলটির ২২ জানুয়ারি থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত সফর করবে।

সফরসূচি অনুযায়ী, সিইসি ভারত সফরে যাবেন ২৩ জানুয়ারি, ফিরবেন ২৫ জানুয়ারি। তার সঙ্গে নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী স্ত্রী-পুত্রসহ যাচ্ছেন। শাহদাত হোসেন চৌধুরী ২২ জানুয়ারি যেয়ে ফিরবেন ২৭ জানুয়ারি। তবে তার স্ত্রী ও ছেলে নিজ নিজ খরচে সেখানে যাবেন। আর ইসির উপ-সচিব মো. আবদুল হালিম খান যাবেন ২২ জানুয়ারি আর ফিরবেন ২৬ জানুয়ারি।

বিজ্ঞাপন

এই সফরের ব্যয়ের একটি অংশ ভারতের নির্বাচন কমিশন এবং আরেকটি অংশ বাংলাদেশ নির্বাচন কমিশন বহন করবে।

কর্মকর্তারা বলছেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে দুজন রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হলেও মূলত রাজনৈতিক দলগুলো প্রধান নির্বাচন কমিশনারের কাছেই বিভিন্ন অভিযোগ, দাবি-দাওয়া নিয়ে আসেন। রিটার্নিং কর্মকর্তারাও অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ব্যাপারে ইসির নির্দেশের অপেক্ষায় থাকেন। তাই এই সময় সফরে কিছুটা হলেও সমস্যা হতে পারে।

উল্লেখ্য, ঢাকার দু’সিটির ভোটের আপিল কার্যক্রম শেষ ৮ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।