প্লেন ল্যান্ডিং-এর মাধ্যমে মুজিব বর্ষের ক্ষণগণনা শুরু হবে

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

১০ জানুয়ারি স্বদেশ প্রত্যার্বতন দিবসে বঙ্গবন্ধুর ফিরে আসার প্রতীকী পরিবেশ সৃষ্টি করার মাধ্যমে বিকাল ৫টায় তেজগাঁওয়ে জাতীয় প্যারেড গ্রাউন্ডে মুজিব বর্ষের ক্ষণগণনার (কাউন্টডাউন) শুরু হবে।

১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু সদ্য স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশে ফিরে এসে ওই স্থানে বিকাল ৫টায় প্লেন থেকে নেমেছিলেন। ওই দিনটিকে স্মরণ রেখে বিকাল ৫টায় বাংলাদেশ বিমান বাহিনীর ১৩০জে উড়োজাহাজ প্যারেড গ্রাউন্ডে ল্যান্ড করবে, তার সঙ্গে সঙ্গে মুজিব বর্ষের ক্ষণগণনা শুরু হবে।  

বিজ্ঞাপন

মঙ্গলবার (৭ জানুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে মুজিব বর্ষ উদযাপন সমন্বয় কমিটির সভায় এসব তথ্য জানান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী।

তিনি জানান, ক্ষণগণনার উদ্বোধনের পর বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চ রাত ১২টা ১ মিনিট থেকে মুজিব বর্ষ উদযাপন আনুষ্ঠানিকভাবে শুরু হবে। ওই দিন প্যারেড গ্রাউন্ডে মুজিব বর্ষের অনুষ্ঠানটি হবে। যেখানে ২ লাখের বেশি মানুষের সমাগম হবে।

কামাল আবদুল নাসের আরও জানান, ক্ষণগণনার অনুষ্ঠানে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের দিনে যারা তাঁকে স্বাগত জানিয়েছিলেন তাদের জড়ো করার প্রচেষ্টা চালানো হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে যোগ দিতে নরেন্দ্র মোদি, প্রণব মুখার্জি, আরব আমিরাতের ক্রাউন প্রিন্স, বান কি মুন, ওআইসি সেক্রেটারি জেনারেল, ভুটানের রাজা, মাহাথির মুহাম্মদ আসতে সম্মতি জানিয়েছেন।

তিনি বলেন,  ‘দেশের বাইরে বাংলাদেশের অনেকগুলো মিশনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল তৈরি করছি। যার মধ্যে পাকিস্তানের বাংলাদেশ মিশনে বঙ্গবন্ধুর অনেক বড় একটি ম্যুরাল তৈরি হচ্ছে। চলতি বছর বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ এবং পরের বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী- এই দুইটা অনুষ্ঠানে আমরা চাচ্ছি, বঙ্গবন্ধুর আদর্শকে জানান দিতে। সেইসঙ্গে বাংলাদেশের যে অভাবনীয় সাফল্য সেটাও তুলে ধরছি।’

সমন্বয় সভায় আরও উপস্থিত ছিলেন, প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।