ধর্ষণের বিচার দ্রুতবিচার আইনে: মহিলা পরিষদ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে মহিলা পরিষদের মানববন্ধন, ছবি: বার্তা২৪.কম

বাংলাদেশে মহিলা পরিষদের মানববন্ধন, ছবি: বার্তা২৪.কম

ধর্ষণের মামলার দ্রুত বিচার নিশ্চিতের জন্য দ্রুত বিচার আইনে বিচারের দাবি জানিয়েছেন বাংলাদেশ মহিলা পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।

সোমবার (৬ জানুয়ারি) বিকেলের দিকে রাজু ভাস্কর্য্যের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে তিনি এই দাবি জানান।

বিজ্ঞাপন

ডা. ফওজিয়া মোসলেম বলেন, গত ২০১৮ সালে নারী শিশু বৃদ্ধাসহ ৩ হাজার ৯০১৮টি নির্যাতনের ঘটনা ঘটেছে। যা ২০১৯ এ প্রায় ৪ হাজার। এসব ঘটনায় তো মাত্র নুসরাত যৌন হয়রানি ও হত্যার বিচার হয়েছে। বাকি একটিরও সুষ্ঠু বিচার কিংবা তদন্ত আমরা দেখতে পাই নি। এর কারণ পুরাতন আইনে ধর্ষণ ও নির্যাতনের বিচার প্রক্রিয়া, বিচারে দীর্ঘসূত্রতা। এধরণের ঘটনায় সুষ্ঠু ও দ্রুত বিচার নিশ্চিতের জন্য দ্রুত বিচার আইনে বিচারের দাবি জানান তিনি।

তিনি বলেন, ধর্ষণ প্রতিরোধ ও প্রতিকারে এগিয়ে আসুন, ধর্ষণকারীকে সামাজিকভাবে বয়কট করুন। ধর্ষণের শিকার ভিকটিমকে সুরক্ষা নিশ্চিত করত হবে। সামাজিক দুর্নীতি সমাজের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে গেছে। অসদুপায়ে উপার্জিত অর্থ খরচের খাতও অবৈধ। নারীর প্রতি যারা নিপীড়ন, নির্যাতন চালায় তারা কাপুরুষ। তাদের রুখতে হলে সামাজিক দুর্নীতি রুখতে হবে। প্রতিবাদের সোচ্চার হতে হবে।

তিনি আরও বলেন, যে হারে নারী নিপীড়ন, নির্যাতন, ধর্ষণের ঘটনা বাড়ছে তাতে আমরা শঙ্কিত। বিচারহীনতার সংস্কৃতির কারণে এসব ঘটনা বাড়ছে। নারী নির্যাতনের বিচার দ্রুত বিচার আইনে করা গেলে এর আইনগত প্রতিকার কিছুটা হলেও মিলবে।

এসময় উপস্থিত ছিলেন উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর শাইখ ইমতিয়াজ, বিভাগের শিক্ষার্থী সুয়িলা সাফারা, লিগ্যাল অ্যাডভোকেসির পরিচালক অ্যাড.মাকসুদ আক্তার, জনা গোস্বামী প্রমুখ।