আড়াইশো ইউনিটে বিনামূল্যে ডায়ালাইসিস : স্বাস্থ্যমন্ত্রী

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪. কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক/ ছবি: বার্তা২৪. কম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক/ ছবি: বার্তা২৪. কম

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বহু লোক ডায়ালাইসিসের অভাবে মৃত্যুবরণ করে এবং নিঃস্ব হয়ে যায়। বেসরকারি হাসপাতালে ডায়ালাইসিস এর খরচ অনেক। তাই বিনামূল্যে সরকারি হাসপাতালগুলোতে এই সেবা দিতে এ বছর আড়াইশো ইউনিট ডায়ালাইসিস সাপোর্ট দেওয়া হবে।

সোমবার (৬ জানুয়ারি) বিকেলে রাজধানীর শের-ই-বাংলা নগরে ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতালে ‘১০০ শয্যা বিশিষ্ট স্ট্রোক ইউনিট’-এর সেবা কার্যক্রমের উদ্বোধন শেষে এসব কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ে কিছু নিয়মের অভাব ছিল। আমরা বসে সকলে মিলে সেসব নিয়মগুলো ঠিক করেছি। বিল্ডিং মেইনটেন্যান্স, হাসপাতালের যন্ত্রাংশ মেরামত, হাসপাতালে যন্ত্রাংশ ক্রয় সংক্রান্ত কোন নিয়ম নীতি ছিল না। এই বিষয়গুলোতে আমরা নজর দিচ্ছি।

তিনি বলেন, সরকারি হাসপাতালগুলোতে যত আইসিইউ বেড আছে তার সবগুলো এ বছর দ্বিগুণ করা হবে।

জাহিদ মালেক বলেন, আমরা সাড়ে চার হাজার ডাক্তার নিয়োগ দিয়েছি। এ বছর আরও সাড়ে পাঁচ হাজার ডাক্তার নিয়োগ দেওয়ার ব্যবস্থা করব। তাছাড়া তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারী নিয়োগ দেওয়ার কার্যক্রম হাতে নিয়েছি।

নার্সের স্বল্পতার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, এর আগে ১০ হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে। বর্তমানে নার্সের কিছু স্বল্পতা দেখা দিয়েছে। প্রধানমন্ত্রীর সাথে দেখা করে আরও ১০ থেকে ১৫ হাজার নতুন নার্স নিয়োগ দেওয়ার অনুমোদন আমরা করবো।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী এই হাসপাতালে ১০০ শয্যা বিশিষ্ট স্ট্রোক ইউনিট এর শুভ উদ্বোধন করেন। যা এশিয়ার মধ্যে ব্রেনস্ট্রোক চিকিৎসার জন্য অন্যতম।

ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ প্রমুখ।