দুই সিটিতে ১৪ মেয়র প্রার্থীর মনোনয়ন দাখিল

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

নির্বাচন ভবন/ছবি: বার্তা২৪.কম

নির্বাচন ভবন/ছবি: বার্তা২৪.কম

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থিতার তার জন্য মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হয়েছে। ভোটে প্রার্থী হতে দুই সিটিতে ৭ জন করে ১৪ জন মেয়র প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। আর মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর সবমিলিয়ে ১ হাজার ৩৯টি মনোনয়ন দাখিল করা হয়েছে। যাচাই বাছাই শেষে প্রার্থীদের তালিকা প্রকাশ করবেন রিটার্নিং কর্মকর্তারা।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সন্ধ্যায় দুই সিটির রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

জানা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশনে মঙ্গলবার পর্যন্ত মেয়র পদে ৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ৩৭৪ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৮৯ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। সবমিলে উত্তরে মনোনয়ন জমা দিয়েছেন ৪৭০ জন।

আরও পড়ুন- নির্বাচন নিয়ে আমরা সিরিয়াস: আতিকুল

উত্তর সিটিতে মেয়র প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের আতিকুল ইসলাম, বিএনপির তাবিথ আউয়াল, জাতীয় পার্টির জিএম কামরুল ইসলাম, সিপিবির সাজেদুল হক, পিডিপির শাহীন খান, ইসলামী আন্দোলন বাংলাদেশ'র ফজলে বারী মাসউদ, এনপিপি'র আনিসুর রহমান দেওয়ান।

আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র পদে ৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ৪৬০ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১০২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। সবমিলিয়ে এই সিটিতে মনোনয়ন দাখিল করেছেন ৫৬৯ জন।

আরও পড়ুন- মেয়র পদে পুত্রদের লড়াই ও ঢাকার ভাগ্য

দক্ষিণে মেয়র প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের শেখ ফজলে নূর তাপস, বিএনপির ইশরাক হােসেন, জাতীয় পার্টির মােহাম্মদ সাইফুদ্দিন, ইসলামী আন্দোলন মােঃ আবদুর রহমান, এনপিপি'র বাহরানে সুলতান বাহার, বাংলাদেশ কংগ্রেসের মােঃ আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লা, গণফ্রন্টের আব্দুস সামাদ সুজন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করা যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন।

আরও পড়ুন- তাপস ও ইউনুসের আসনে ৯০ দিনের মধ্যে ভোট

দুই সিটির ভোটে ৩৫ হাজার ইভিএম ব্যবহার হবে: ডিজি