তাপস ও ইউনুসের আসনে ৯০ দিনের মধ্যে ভোট

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ব্যারিস্টার ফজলে নূর তাপসের সদ্য শূন্য ঘোষিত ঢাকা-১০ আসন ও ইউনুস আলী সরকারের মৃত্যুতে শূন্য ঘোষিত গাইবান্ধা-৩ আসনের উপ-নির্বাচন আগামী ৯০ দিনের মধ্যে সম্পন্ন করা হবে।

জানা গেছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হওয়ায় সংসদ সদস্য হিসেবে পদত্যাগ করেন। পরে ২৯ ডিসেম্বর তাপসের আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। তার আসনটি শূন্য ঘোষণার চিঠি এরইমধ্যে নির্বাচন কমিশনে পাঠানো হয়েছে। সে মোতাবেক ২০২০ সালে ২৭ মার্চ হচ্ছে এ আসনে উপ-নির্বাচনের শেষ সময়।

বিজ্ঞাপন

এদিকে, গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য ইউনুস আলী সরকার ২৭ ডিসেম্বর মৃত্যুবরণ করায় তার আসনটিও শূন্য ঘোষণা করে ইসিকে জানিয়েছে সংসদ সচিবালয়। এক্ষেত্রে তার আসনটিতে উপ-নির্বাচন আগামী ২৫ মার্চের মধ্যে সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বার্তা২৪.কম-কে বলেন, ‘আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে ভোট সম্পন্ন করার বিধান রয়েছে। সে অনুযায়ী নির্বাচন হবে।’

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম সচিব মো. ফরহাদ আহাম্মদ খান বলেন, ‘সংবিধান অনুযায়ী- কোনো আসন শূন্য হলে, তার নব্বই দিনের মধ্যে উপ-নির্বাচন সম্পন্ন করতে হয়।’

সংবিধানের ১২৩(৪) দফায় বলা হয়েছে- সংসদ ভেঙে যাওয়া ব্যতীত অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে নব্বই দিনের মধ্যে উক্ত শূন্যপদ পূর্ণ করার জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে (তবে শর্ত থাকে যে, যদি প্রধান নির্বাচন কমিশনারের মতে, কোনো দৈব-দুর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হয়, তাহা হইলে উক্ত মেয়াদের শেষ দিনের পরবর্তী নব্বই দিনের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠিত হবে)।