দুই সিটি নির্বাচন

মনোনয়ন ফরম নিলেন সেলিম-তাবিথ-ইশরাকসহ ৮ মেয়র প্রার্থী

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

হাজি সেলিম, তাবিথ আউয়াল ও প্রকৌশলী ইশরাক হোসেন/ছবি: সংগৃহীত

হাজি সেলিম, তাবিথ আউয়াল ও প্রকৌশলী ইশরাক হোসেন/ছবি: সংগৃহীত

আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন হাজি সেলিম, তাবিথ আউয়াল, প্রকৌশলী ইশরাক হোসেনসহ ৮ মেয়র প্রার্থী।

বৃহস্পতিবার (২৫ ডিসেম্বর) পর্যন্ত দুই সিটির রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর পদে ১ হাজার ৬১০টি মনোনয়ন ফরম বিতরণ হয়েছে।

বিজ্ঞাপন

দক্ষিণ সিটি সূত্র জানায়, মেয়রপদে আওয়ামী লীগের হাজী সেলিম, বিএনপির ইসরাক হোসেন এবং বাংলাদেশ কংগ্রেসের মো. আক্তারুজ্জামান অরফে আয়াতউল্লাহ মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। উত্তর সিটি সূত্র জানায়, বিএনপির তাবিথ আউয়াল, আওয়ামী লীগের সালাউদ্দিন মাহমুদ, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, জাতীয় পার্টির জিএম কামরুল ইসলাম এবং স্বতন্ত্র হিসেবে স্বাধীন আক্তার আইরিন মেয়রপদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

আরও পড়ুন: সিটি নির্বাচনে বিএনপি’র অংশগ্রহণকে স্বাগত জানাই: তথ্যমন্ত্রী

এর মধ্যে ডিএনসিসি’র মেয়র পদে পাঁচজন, কাউন্সিলর পদে মনোনয়নপত্র বিতরণ হয়েছে ৫৬৪টি। সংরক্ষিত কাউন্সিলর পদে বিতরণ হয়েছে ১২৫টি। আর ডিএসসিসিতে মেয়র পদে তিনজন, কাউন্সিলর পদে ৭৮২টি ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৩১টি মনোনয়ন বিতরণ হয়েছে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।

আরও পড়ুন: সাঈদ খোকনের কপালে চিন্তার ভাঁজ!

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করা যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন।

৫৪টি সাধারণ ওয়ার্ড ও ১৮টি সংরক্ষিত মহিলা ওয়ার্ড নিয়ে ডিএনসিসি গঠিত। এ নির্বাচনে ১ হাজার ৩৪৯টি ভোটকেন্দ্রের ৭ হাজার ৫১৬টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

আরও পড়ুন:নির্বাচনের আগে পদ ছাড়তে হবে ২ মেয়রকে

ডিএসসিসিতে ৭৫টি সাধারণ ওয়ার্ড ও ২৫টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে। এ নির্বাচনে ১ হাজার ১২৪টি ভোটকেন্দ্রের ৫ হাজার ৯৯৮টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ ভোটার এ নির্বাচনে ভোটধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

আরও পড়ুন: সিটি নির্বাচন: ২৫ ডিসেম্বরের মধ্যে আগাম প্রচারণা বন্ধ