নির্বাচনের আগে পদ ছাড়তে হবে ২ মেয়রকে

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন ও ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম, ছবি: সুমন শেখ

দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন ও ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম, ছবি: সুমন শেখ

আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে প্রার্থী হতে হলে পদত্যাগ করতে হবে বর্তমান মেয়রদের। পদত্যাগ অবশ্যই মনোনয়নপত্র দাখিলের পূর্বেই করতে হবে। তবে কাউন্সিলররা নিজেদের পদে থেকেই নির্বাচনে প্রার্থী হতে পারবেন।

নির্বাচন কমিশনের (ইসি) উপ-সচিব মো. আতিয়ার রহমান একটি বিশেষ পরিপত্র জারি করে সম্ভাব্য প্রার্থীদের উদ্দেশ্যে এ নির্দেশনা দিয়েছেন।

বিজ্ঞাপন

পরিপত্রে বলা হয়েছে, সিটি করপোরেশন একটি সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ বিধায় সিটি করপোরেশনের মেয়র পদটিকে হাইকোর্ট লাভজনক হিসেবে ঘোষণা করেছেন। কাজেই স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ অনুযায়ী, মেয়র পদে অধিষ্ঠিত কোনো ব্যক্তি সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণে অযোগ্য বলে বিবেচিত হবেন। তবে ওই ব্যক্তি নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণ করতে ইচ্ছুক হলে, তাকে পদত্যাগ করে প্রার্থী হতে হবে।

কাউন্সিলর পদধারীরা লাভজনক পদে সার্বক্ষণিক অধিষ্ঠিত নয় বলে, তাদের পদে থেকে প্রার্থী হওয়ার ক্ষেত্রে আইনগত কোনো বাধা নেই বলেও পরিপত্রে বলা হয়েছে।

বিশেষ পরিপত্রে আরও বলা হয়েছে, সম্ভাব্য কোনো প্রার্থী ফৌজদারি বা নৈতিক স্খলনজনিত অপরাধে দোষী সাব্যস্ত হয়ে অন্যূন দুই বছর কারাদণ্ডের দণ্ডিত হলে, ওই দণ্ডাদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল হলে এবং আপিল আদালত নিম্ন আদালতের রায় বা সাজা স্থগিত না করে থাকলে অযোগ্য হবেন বা সংশ্লিষ্ট প্রার্থী জামিন পেলে অযোগ্য হবেন। অর্থাৎ সংশ্লিষ্ট সাজা স্থগিত বা মওকুফ না হওয়ার পর্যন্ত নির্বাচনের প্রার্থী হিসেবে অযোগ্য হবেন।

এছাড়া সাজাভোগ শেষে পাঁচ বছর সময় পর্যন্ত নির্বাচনের প্রার্থী হিসেবে অযোগ্য বলে বিবেচিত হবেন।

তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।