রোহিঙ্গা ফেরাতে মিয়ানমারকে চাপ দিতে রাশিয়ার প্রতি আহ্বান

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেছেন, রাশিয়ার অনেক প্রভাব রয়েছে মিয়ানমারের ওপর৷ তারা যদি যথেষ্ট চাপ দেয় তাহলে হয়তো রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে পারে মিয়ানমার। এর ফলে এ মানুষগুলো একটা ভালো জীবনে ফিরে যেতে পারবে।

পররাষ্ট্রমন্ত্রী সোমবার (২৩ ডিসেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সোভিয়েত/ রাশিয়া বিষয়ে ৫ম এশিয়ান কনফারেন্সের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে সম্পর্ক মুক্তিযুদ্ধ থেকে কিন্তু বঙ্গবন্ধু মারা যাওয়ার পর সেখানে ভাটা পড়ে যায়। বঙ্গবন্ধু কন্য শেখ হাসিনা দায়িত্ব নেবার পর থেকে আবারও সে সম্পর্ক সুন্দরভাবে এগিয়ে যাচ্ছে। শেখ হাসিনা ক্ষমতায় আসার পর আমাদের দ্বিপাক্ষিক বাণিজ্য বেড়েছে। অনেকগুলো চুক্তি স্বাক্ষর হয়েছে। রূপপুর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের কাজ এগিয়ে চলছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ রাশিয়ার সাথে রাজনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্কের পরিধি আরো বাড়াতে চায়। এর ফলে দুই দেশের মানুষ উপকৃত হবে। বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি এখন ৮.১ শতাংশ। আমাদের অর্থনীতি এখন অনেক ভালো।

রাশিয়ার প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, রাশিয়া যেন এ দেশে বিনিয়োগ করে। কারণ, এখানে যে কোন পণ্য তৈরি করলে তার মার্কেট প্রস্তুত রয়েছে। এখানে বিনিয়োগ করলে উইন উইন সিচুয়েশান হয়। তাছাড়া দুই দেশের সম্পর্ক নিরাপদ, ভাল এবং সম্মানজনক।