শুরু হলো বিসিএসআইআর কংগ্রেস-২০১৯

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সাইন্স ল্যাবরেটরি ক্যাম্পাসে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ কংগ্রেসের উদ্বোধন, ছবি: সংগৃহীত

সাইন্স ল্যাবরেটরি ক্যাম্পাসে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ কংগ্রেসের উদ্বোধন, ছবি: সংগৃহীত

সাইন্স এন্ড টেকনোলজি ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট প্রতিপাদ্যে শুরু হলো ৩ দিনব্যাপী বিসিএসআইআর কংগ্রেস-২০১৯।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সাইন্স ল্যাবরেটরি ক্যাম্পাসে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) আয়োজিত এ কংগ্রেসের উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বিজ্ঞাপন

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি একটি দেশের উন্নয়নের হাতিয়ার হিসেবে কাজ করে। তবে এ উন্নয়ন শুধু দেশ ভিত্তিক নয় এটা সমগ্র বিশ্বের।

দেশের উন্নয়নের প্রশংসা করে মন্ত্রী বলেন, বাংলাদেশে বর্তমানে অসাধারণ অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে। আর তা সম্ভব হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে।

তিনি আরও বলেন, 'বর্তমানে আমরা অনেক মেগা প্রজেক্ট হাতে নিয়েছি। এসব প্রজেক্ট পূর্ণভাবে সচল হলে বাংলাদেশ উন্নত বিশ্বের সারিতে প্রবেশ করবে।'

অনুষ্ঠানে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানী ও বিশেষজ্ঞদের গবেষণা কর্মকাণ্ডের পেপার উপস্থাপনের পাশাপাশি কানাডা, চীন, ভারত, ফিনল্যান্ড, কোরিয়া, মালয়েশিয়া, নাইজেরিয়াসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা তাদের গবেষণা কর্মকাণ্ডের পেপার উপস্থাপন করেন। এছাড়া এতে দেশি-বিদেশি প্রায় দুই শতাধিক বৈজ্ঞানিক গবেষণা কর্মকাণ্ডের বিষয়াদি উপস্থাপনের আয়োজন করা হয়েছে।

আয়োজকরা মনে করছেন এর মাধ্যমে বিজ্ঞানীদের পারস্পরিক মত বিনিময় ও প্রযুক্তি উদ্ভাবন বিষয়ক তথ্য আদান-প্রদানের মাধ্যমে সময়োপযোগী আবিষ্কার সম্ভব হবে। ফলে বাংলাদেশে বিশ্বব্যাপী বিজ্ঞানীদের মিলনমেলার প্ল্যাটফর্ম তৈরি হলো।

অনুষ্ঠানের শেষ অংশে কানাডার ইউএনবি বিশ্ববিদ্যালয় অধ্যাপক ইয়ংহাও নী বাঁশ কিভাবে পেপার এবং উদীয়মান ফাইবার তৈরির উৎস হিসেবে কাজ করে এবং সাউথ কোরিয়ার এস এন ইউ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর কিয়ুংহো চৈ শিল্প প্রতিষ্ঠানগুলোর কেমিক্যাল পরিবেশ এবং মানবদেহের যেসব ক্ষতি করে সে বিষয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

বিসিএসআইআর এর চেয়ারম্যান মো. ফারুক আহমেদ সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ. ফ. ম. রুহুল হক এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো: আনোয়ার হোসেনসহ বিভিন্ন দেশের প্রতিনিধিবৃন্দ।