রোহিঙ্গা সংকটে বেলারুশের সহায়তা চেয়েছে বাংলাদেশ

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও বেলারুশের উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে দেপকুইনাস

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও বেলারুশের উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে দেপকুইনাস

রোহিঙ্গা সংকট সমাধানে বেলারুশের সহায়তা চেয়েছে বাংলাদেশ। বুধবার (১১ ডিসেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন বেলারুশের উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে দেপকুইনাস।

বৈঠককালে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে বিশদ আলোচনা করেন। এ সময় তিনি জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে বেলারুশ সরকারকে সহায়তার হাত বাড়ানোর আহ্বান জানান।

বিজ্ঞাপন

বেলারুশের উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে দেপকুইনাস আশ্বাস তার সরকার বিষয়টি ইতিবাচকভাবে দেখবে।

বৈঠকে দুই মন্ত্রী বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা থেকে শুরু করে রোহিঙ্গা ইস্যুতে পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বেলারুশের জনগণের সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং উভয় দেশের বেশ কয়েকটি উদ্যোগের মধ্য দিয়ে সম্পর্ক আরও ঘনীভূত হওয়ার আশা প্রকাশ করেন।

বেলারুশের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড), বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) এবং হাইটেক পার্কে (এইচটিপি) বিনিয়োগের জন্য বাংলাদেশে আমন্ত্রণ জানিয়েছেন ড. মোমেন।

বেলারুশের উপ-পররাষ্ট্রমন্ত্রী জানান ড. মোমেনকে জানান তিনি ২০২০ সালের জানুয়ারি থেকে এক বছরের জন্য ইউরেশিয়ান অর্থনৈতিক কমিশনের সভাপতির দায়িত্ব পালন করবে বেলারুশ।

এ খবর জেনে ইউরেশিয়ান বাজারে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশেকে শুল্কমুক্ত, কোটামুক্ত সুবিধা দিতে বেলারুশকে ভূমিকা পালনের অনুরোধ জানান।