হলি আর্টিজানের পরেও সক্রিয় জঙ্গিরা!

  হলি আর্টিজান মামলার রায়
  • শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তিন বছর আগে ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান রেস্তোরায় বর্বরোচিত জঙ্গি হামলার ঘটনা ঘটে। নৃশংস সেই হামলার পর দেশজুড়ে জঙ্গিবিরোধী অভিযানে নামে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। উদ্দেশ্য ছিল দেশে এমন ঘটনার পুনরাবৃত্তি না ঘটা ও জঙ্গি সংগঠনকে নির্মূল করা।

এরই ধারাবাহিকতায় দেশজুড়ে চলমান জঙ্গিবিরোধী অভিযানে এখনও পর্যন্ত ১ হাজার ৪৫০ জঙ্গি গ্রেফতার এবং ৯০ জন নিহত হয়েছেন। চলমান অভিযানের মাঝপথে জঙ্গিরা অনেকটা দুর্বল হয়ে গেলেও সম্প্রতি তাদের ফের সংগঠিত হওয়ার তথ্য উঠে এসেছে।

বিজ্ঞাপন

জঙ্গিবিরোধী অভিযান পরিচালনাকারী ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট ও র‌্যাব সূত্র বলছে, নতুন কেউ জঙ্গি সংগঠনের হাল ধরতে পারে। যার ফলে জঙ্গিরা আবারও সক্রিয় হওয়ার চেষ্টা করছে। তবে তাদের হামলার সক্ষমতা নেই বললেই চলে।

সম্প্রতি পুলিশকে লক্ষ্য করে রাজধানীর গুলিস্তান, মালিবাগ ও সাইন্সল্যাবে বোমা হামলায় জঙ্গিদের সম্পৃক্ততা পাওয়া গেছে।

গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা জানান, দেশে বড় ধরনের নাশকতা ও হামলার পরিকল্পনা করতে পারে এমন আশঙ্কা থেকে রাজধানীসহ সারাদেশে আইন-শৃঙ্খলা বাহিনীর নজরদারি বৃদ্ধি করা হয়েছে। পুলিশ সদর দফতর থেকে সতর্ক থাকার নির্দেশনাও দেওয়া হয়েছে।

কর্মকর্তারা বলছেন, এসব ঘটনার মাধ্যমে জঙ্গিরা নিজেদের সংগঠিত হওয়ার খবর জানান দিচ্ছে। পাশাপাশি মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) পতনের পর সিরিয়া-ইরাক থেকে ফিরতে চাওয়া জঙ্গিদেরও নজরদারিতে রাখছে আইন-শৃঙ্খলা বাহিনীগুলো।

র‌্যাব-পুলিশ বলছে, দেশে জঙ্গি বিরোধী অভিযানের বেশ সফলতা রয়েছে। জঙ্গিরা যতই সক্রিয় হতে চেষ্টা করুক র‌্যাব-পুলিশ তাদের মেরুদণ্ড ভেঙে দিয়েছে।

পরিসংখ্যান দেখিয়ে জঙ্গি নিয়ে কাজ করা সংস্থাগুলো বলছে, শুধু র‌্যাব ২০১৬ সালে হলি আর্টিজানে হামলার পর থেকে এখন পর্যন্ত ৭২৫ জঙ্গিকে গ্রেফতার করেছে। এ সময়ের মধ্যে র‌্যাবের ২৪১টি অভিযানে নিহতও হয়েছে ২৭ জঙ্গি।

সিটিটিসির পরিসংখ্যান বলছে, হলি আর্টিজানে হামলার পর থেকে ২০১৮ সালের নভেম্বর পর্যন্ত ৫৩৫ জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। এ সময়ে ১৯টি অপারেশনে ৬৩ জঙ্গি নিহত হয়েছে।

র‌্যাব ও সিটিটিসির অভিযানে এখন পর্যন্ত ১ হাজার ২৬০ জঙ্গি গ্রেফতার হয়েছে। নিহত হয়েছে ৯০ জন। এসব অভিযান জানান দিচ্ছে জঙ্গিরা পুনরায় সক্রিয় হতে পারবে না।   

জঙ্গিদের বর্তমান সক্ষমতা সম্পর্কে জানতে চাইলে সিটিটিসি প্রধান মনিরুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'যেকোনো আন্তর্জাতিক, আঞ্চলিক বা জাতিগত ঘটনার প্রভাব পড়ে জঙ্গিদের ওপর। নিউজিল্যান্ডে হামলার পর বাংলাদেশে ঝিমিয়ে পড়া জঙ্গিদের ভেতরে একটা আলোড়ন দেখেছি। এরপর শ্রীলঙ্কায় হামলাও তাদের বড় অনুপ্রেরণা ছিল। তাদের ইনটেনশন থাকলেও সক্ষমতা বিপর্যস্ত করে দেওয়ায় তারা কোনো ধরনের নাশকতায় সক্ষম হয়নি।

মনিরুল ইসলাম আরও বলেন, 'এ মুহূর্তে নিরাপত্তার বিষয়ে সুনির্দিষ্ট হুমকি নেই। তবে বৈশ্বিক, আঞ্চলিক ও জাতীয় পরিস্থিতির প্রেক্ষাপটে এবং ২০১৬ সালের হলি আর্টিজান হামলাকে কেন্দ্র করে দেশজুড়ে সতর্কতামূলক ব্যবস্থা জোরদার করা হয়েছে। যদিও আমরা জানি বড় ঘটনা ঘটানোর মতো প্রস্তুতি ও সক্ষমতা জঙ্গিদের নেই।'

একই প্রসঙ্গে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল সারওয়ার বিন কাশেম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘জঙ্গি পরিস্থিতির ওপর সব সময় কঠোর নজরদারি চালিয়ে আসছে র‌্যাব। অভিযানের কারণে মাথা তুলে দাঁড়াতে পারছে না জঙ্গিরা। তবে এটা নিয়ে আত্মতুষ্টির সুযোগ নেই। অপ্রীতিকর যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছে র‌্যাব।'