তিন কারণে বাড়ছে বায়ু দূষণ

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

রাজধানী ঢাকাসহ সারা দেশের বায়ু দূষণ নিয়ে উদ্বিগ্ন খোদ পরিবেশ মন্ত্রী। বায়ু দূষণের কারণে ঢাকা শহর মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে।

নাজুক পরিবেশ নিয়ে করণীয় ঠিক করতে আন্তঃমন্ত্রণালয় সভা ডেকেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

সোমবার (২৫ নভেম্বর) বিকেলে সচিবালয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার প্রধানদের নিয়ে বৈঠকে বসেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দীন।

আন্তঃমন্ত্রণালয় সভার কার্যপত্র থেকে জানা গেছে চলতি মাসে এ পর্যন্ত ৮ দিন (দিনের বেশির ভাগ সময়) ঢাকা ছিল বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহর। এয়ার ভিজ্যুয়াল বায়ুর মান পর্যবেক্ষণে দেখা গেছে ঢাকা শহরের মধ্যে সবচেয়ে খারাপ ছিল কারওয়ান বাজার এলাকা এরপরেই মোহাম্মদপুর ও গুলশান। এর বাইরে উত্তরা, মিরপুর ও নর্দ্দা এলাকার বায়ুর মানও বেশ খারাপ।

এছাড়া পরিবেশ অধিদফতর থেকে দেশের ১১টি শহরের বায়ুর মান পর্যবেক্ষণ করে জানানো হয়েছে- ঢাকা, গাজীপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ, বরিশাল, সাভার, ময়মনসিংহ, রংপুরের বায়ুর মান গত শনিবার খুবই অস্বাস্থ্যকর অবস্থায় ছিল। বায়ুর মান অপেক্ষাকৃত ভালো সিলেট শহর।

কার্যপত্রে আরও উল্লেখ করা হয়েছে, দেশে বায়ু দূষণের অবস্থা দিন দিন খারাপ হচ্ছে, অন্য দিকে বায়ু দূষণের উৎস বাড়ছে।

বাংলাদেশের বায়ু দূষণের উৎস নিয়ে চলতি বছরের মার্চে একটি গবেষণা প্রকাশ করে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংক। তাতে দেখা যায় দেশে বায়ু দূষণের প্রধান তিনটি উৎস হচ্ছে- ইটভাটা, যানবাহনের কালো ধোঁয়া ও নির্মাণ কাজ। গত ৮ বছর ধরে এই তিন উৎসই বাড়ছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত (বিকেল সাড়ে ৪ টা) সচিবালয়ে বৈঠক চলছিল।