‘জলবায়ু পরিবর্তনে অভিযোজনে বাংলাদেশই সেরা’

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন ও মহাসচিব বান কি মুন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন ও মহাসচিব বান কি মুন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন জলবায়ু পরিবর্তনের অভিযোজনের জন্য বাংলাদেশকে একটি মডেল হিসেবে বর্ণনা করে বলেন, ‘জলবায়ু পরিবর্তনের অভিযোজনে বাংলাদেশই সেরা। আমি বিশ্বে যেখানেই যাই সেখানেই এ বিষয়ে বাংলাদেশের সাফল্যের কথা বলি।’

শনিবার (২৩ নভেম্বর) হোটেল রেডিসন ব্লুতে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে তিনি বলেন, তিনি বিশ্বে অন্যতম নেতা যিনি জলবায়ু পরিবর্তনের সমস্যাটি নিয়ে সামনে থেকেই নেতৃত্ব দিচ্ছেন।

শুধু তাই নয় তিনি জলাবায়ুর পাশাপাশি যুব সমাজ ও নারীর ক্ষমতায়নে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, '১৯৭০ সালের ঘূর্ণিঝড়ে প্রায় ১০ লাখ মানুষ মারা গিয়েছিল, ১৯৯১ সালের ঘূর্ণিঝড়ে ১ লাখ ৫০ হাজার মানুষ মারা গিয়েছিল, কিন্তু সরকারের সময়োপযোগী গৃহীত কৌশলের কারণে সাম্প্রতিক ঘূর্ণিঝড় ফণীতে মাত্র ১০ জন লোক মারা গেছে। একটি মৃত্যুও দু:খজনক। তবে এটির হার এত কমে আসা প্রশংসার দাবি করে।'

জাতিসংঘের সাবেক মহাসচিব ও গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশন'র চেয়ারম্যান বান কি-মুন দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার জন্য বাংলাদেশে জলবায়ু পরিবর্তন বিষয়ক একটি বৈশ্বিক অভিযোজনকেন্দ্র নির্মাণের প্রস্তাব দেন।

তিনি বলেন, ২০২০ সালের ২ অক্টোবর শেখ হাসিনার আমন্ত্রণে জলবায়ু ভুক্তভোগী ফোরামের একটি সম্মেলনে যোগ দিতে ঢাকায় আসবেন।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, জাতিসংঘের সাবেক মহাসচিব মার্চে বঙ্গবন্ধু জন্ম শতবার্ষিকী পালনে আবারও বাংলাদেশে আসার কথা দিয়েছেন।