সাভারে বাজার থেকে পেঁয়াজ উধাও

  • জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা টোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সাভারে বাজার থেকে পেঁয়াজ উধাও

সাভারে বাজার থেকে পেঁয়াজ উধাও

পেঁয়াজ কিনতে এসে আবারও ভয়াবহ সংকটে পড়েছে ভোক্তারা। আড়তগুলো হঠাৎ করেই পেঁয়াজ শূন্য হয়ে পড়েছে। কোথাও পেঁয়াজ নেই। উচ্চ মূল্যেও বাজারে মিলছে না পেঁয়াজ।

যেখানে সরকার ভর্তুকি দিয়ে প্লেনে পেঁয়াজ আনছে, আবার নতুন পেঁয়াজ বাজারে উঠতে শুরু করেছে- সেই পরিস্থিতিতে বাজারের এই চিত্রকে অস্বাভাবিক বলছে ভোক্তা ও ব্যবসায়ীরা।

বিজ্ঞাপন

রাজধানীর উপকণ্ঠ সাভারের গেন্ডা কাঁচামালের আড়তে গিয়ে এক টুকরো পেঁয়াজও চোখে পড়েনি। পাইকারি বাজার থেকে খুচরা বাজার সর্বত্রই পেঁয়াজের শুন্যতা।

বাজার পেঁয়াজ শূন্য

কেন এই পরিস্থিতি? শাকিল ট্রেডার্সের মালিক জসিম দেওয়ান জানান, সংকটের শুরুটা প্রশাসনের হয়রানির ভয়ে।

তিনি জানান, গত বৃহস্পতিবার থানা থেকে পুলিশ বাজারে এসে হঠাৎ করে বলে যায়, ৬০ টাকা কেজি পেঁয়াজ বিক্রি করতে হবে। তারা জোর-জবরদস্তি করে বেশ কয়েকজন ব্যবসায়ীকে ওই দামে পেঁয়াজ বিক্রি করতে বাধ্য করার পর বাজারে এর প্রভাব পড়তে শুরু করে। বিক্রি শেষে নতুন করে আড়তে কেউ পেঁয়াজ না আনায় বাজারজুড়ে রাতারাতি সংকট শুরু হয়।

পেঁয়াজ কিনতে আসা ক্রেতারা

একাধিক ব্যবসায়ী জানান, বর্তমানে মণ প্রতি পেঁয়াজ আড়তে আনতেই খরচ পড়ে ৮ হাজার টাকা। ২’শ টাকা করে কিনে কি করে মাত্র ৬০ টাকায় বিক্রি করব? এই প্রশ্নও তোলেন তিনি।

একই কথা জানান মিতালী ট্রেডাসের মালিক আব্বাস আলী। তিনি জানান, এই পরিস্থিতিতে আড়তে পেঁয়াজ তোলাই বন্ধ করে দিয়েছি।

এদিকে আড়তে পেঁয়াজের শুন্যতার কারণে পাড়া মহল্লার দোকানগুলোতে রাতারাতি দামও বেড়ে গেছে। পেঁয়াজ নেই- এই অজুহাতে তিন’শ টাকা পর্যন্ত দামেও পেঁয়াজ বিক্রি হয়েছে বলে জানিয়েছেন অনেক ক্রেতা।

পেঁয়াজ নেই দোকানে

এখন তো পেঁয়াজই মিলছে না। বাজারে এসে পেঁয়াজ না কিনেই ফিরতে হচ্ছে। যারা এমন অবস্থা সৃষ্টি করছে তাদের কি কোন জবাবদিহিতা নেই- ক্ষোভের সঙ্গে জানান বাজারে আসা পেঁয়াজ ক্রেতা মাওলানা আবুল কাসেম।

তিনি জানান, পেঁয়াজ নিয়ে আমাদের নাভিশ্বাস। বর্তমান পরিস্থিতি পরিকল্পিত বলেও জানান তিনি।

তিনি জানান, সরকারকে বিব্রত করতে অতি উৎসাহী অনেকে তৎপরতায় ব্যবসায়ীরা বাজারে পেঁয়াজ বিক্রি করাই বন্ধ করে দিয়েছে। এখন আমরা যাবো কোথায়।

সাভারের গেন্ডা বাজারে অনেক পেঁয়াজ ব্যবসায়ীকেই দেখা গেছে আড়ত বন্ধ রাখতে।