আগামী বছর থেকে টিসিবির মাধ্যমে চামড়া কিনবে সরকার

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

আগামী বছর থেকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে সরকার সরাসরি চামড়া কিনবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার (১৯ নভেম্বর) বিকেল ৪টায় বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

বিজ্ঞাপন

টিপু মুনশি বলেন, আমি একটি সিদ্ধান্ত নিয়েছি, প্রধানমন্ত্রীর সঙ্গেও আমার কথা হয়েছে। আগামীবার আমরা নিজেরাই চামড়া কিনব। টিসিবির মাধ্যমে সব জেলায় নিজেরা চামড়া কিনব। যাতে ব্যবসায়ীদের কথার প্রেক্ষিতে আমরা ঠকে না যাই।

তিনি বলেন, সব সময়ই চামড়ার একটি দাম নির্ধারণ করে দেওয়া হয়। এবারও ব্যবসায়ীরা বাণিজ্য মন্ত্রণালয়ে এসে চামড়ার দামটি ঠিক করেছিলেন। কোরবানির একদিনেই মূল চামড়াটা হয়। দুই-তিনদিনের মধ্যে সেটা কিনতে হয়। তারা (ব্যবসায়ী) এ কথা দিয়ে যাওয়ার পরও সে দামে কেনেননি।

গড়ে ৮০০ থেকে ১০০০ টাকায় কেনার কথা বললেও আগের বার কোরবানিতে আড়াইশ’ থেকে তিনশ' টাকায় আর এবার আরও কম দামে চামড়া কিনেছেন ব্যবসায়ীরা। আমাকে তাদের কথার ওপর ভরসা করতে হয়েছিল। সেটা ছিল আমার প্রথম অভিজ্ঞতা, আক্ষেপ বাণিজ্যমন্ত্রীর।

উল্লেখ্য, সরকারের নির্ধারণ করে দেওয়া দাম অনুযায়ী ঢাকায় কোরবানির গরুর প্রতিটি ২০ থেকে ৩৫ বর্গফুটের চামড়া লবণ দেওয়ার পর ৯০০ থেকে এক হাজার ৭৫০ টাকায় কেনার কথা ট্যানারি মালিকদের। কিন্তু এবার ফড়িয়া বা মৌসুমী চামড়া ব্যবসায়ীদের দেখা মেলেনি। কোথাও কোথাও মৌসুমী ব্যবসায়ীরা ৩০০ থেকে ৫০০ টাকায় চামড়া কিনেছেন। আর রাজধানীর বাইরে দেশের অন্যান্য স্থানে চামড়া বেচা-কেনা হয়েছে আরো কম দামে। আবার ভালো দাম না পেয়ে কেউ কেউ চামড়া মাটিতেই পুঁতে ফেলেন।