পরীক্ষায় জালিয়াতি: এমপি বুবলির বিষয়ে সিদ্ধান্ত রোববার

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সংরক্ষিত আসনের সংসদ সদস্য তামান্না নুসরাত বুবলি, ছবি: সংগৃহীত

সংরক্ষিত আসনের সংসদ সদস্য তামান্না নুসরাত বুবলি, ছবি: সংগৃহীত

জালিয়াতির অভিযোগে সংরক্ষিত আসনের সংসদ সদস্য তামান্না নুসরাত বুবলির বিএ পরীক্ষা বাতিলের বিষয়ে সিদ্ধান্ত নিতে সংশ্লিষ্টদের সঙ্গে রোববার (২০ অক্টোবর) বৈঠকে বসছে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়।

এ বিষয়ে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম এম মান্নান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘সংরক্ষিত আসনের এমপি বুবলির পরীক্ষায় জালিয়াতির বিষয়ে গণমাধ্যমের একটি সংবাদ আমাদের নজরে এসেছে। এ বিষয়ে আগামীকাল বিশ্ববিদ্যালয়ের ডিন, সংশ্লিষ্ট কলেজের প্রধানকে নিয়ে আমরা জরুরি বৈঠকে বসব। সেখানে এ বিষয়ে সকল তথ্য আমরা বিশ্লেষণ করব। বৈঠকে তার পরীক্ষা বাতিল হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত হবে।’

বিজ্ঞাপন

সংরক্ষিত আসনের সংসদ সদস্য বুবলির হয়ে আট নারী জালিয়াতি করে পরীক্ষা দিচ্ছেন বলে একটি বেসরকারি টেলিভিশনের অনুসন্ধানে উঠে আসে। এমন তথ্য-প্রমাণ বেরিয়ে আসলে তা নিয়ে চাঞ্চল্য সৃষ্টি হয়।

প্রতিবেদনে দেখা যায়, বাউবির বিএ কোর্স এ পর্যন্ত চারটি সেমিস্টার ও ১৩টি পরীক্ষা অনুষ্ঠিত হলেও এমপি বুবলি একটিতেও অংশগ্রহণ করেননি। বিষয়টি সঠিক কিনা তা জানতে অনুসন্ধানে গেলে বেরিয়ে আসে আরও অনেক তথ্য। পরীক্ষার হলে সংসদ সদস্যের রোল নম্বরের সিটে দেখা গেছে অন্য এক তরুণী বসা। সেই পরীক্ষার্থীকে সাংবাদিকরা তার পরিচয় জানতে চাইলে তিনি দাবি করেন, আমিই সংসদ সদস্য তামান্না নুসরাত বুবলি।

এ সময় তার আইডি কার্ডটি দেখতে চাইলে ওই পরীক্ষার্থী বলেন, আইডি আনতে ভুলে গেছি। আইডি কার্ড ছাড়া কেন একজন শিক্ষার্থীকে পরীক্ষায় বসতে দেওয়া হলো এ প্রশ্ন করা হলে পরিদর্শক জবাব দেন, আইডি কার্ড হারিয়ে গেছে বলে আমাদের জানিয়েছে ওই পরীক্ষার্থী। তাই তাকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হচ্ছে।

জানা গেছে, একাদশ জাতীয় নির্বাচনের আগে জমা দেওয়া হলফনামায় উল্লেখ করা হয় সংরক্ষিত আসনের সংসদ সদস্য বুবলি এইচএসসি পাস। তবে নিজের শিক্ষাগত যোগ্যতা বাড়াতে তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বিএ কোর্সে ভর্তি হন। তবে বিএ পাস করার জন্য তিনি অনিয়মের আশ্রয় নিচ্ছেন। তিনি ঢাকায় থাকলেও তার হয়ে নরসিংদীতে বিএ পরীক্ষা দিচ্ছেন প্রক্সি প্রার্থীরা। এ পর্যন্ত আটজন ছাত্রী এমপির হয়ে পরীক্ষা দিয়েছেন।

প্রসঙ্গত তামান্না নুসরাত বুবলি সন্ত্রাসী হামলায় নিহত নরসিংদীর সাবেক পৌর মেয়র লোকমান হোসেনের স্ত্রী। ২০১১ সালের ১ নভেম্বর পৌর মেয়র ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেন জেলা আওয়ামী লীগ কার্যালয়ে হামলাকারীর গুলিতে নিহত হন।