বন কর্মকর্তার অফিসের পাশেই গাছ কেটে পুকুর খনন

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

গাজীপুরে বন কর্মকর্তার অফিসের সন্নিকটে প্রতিষ্ঠিত বেত বাগান ও শাল গাছ কেটে মাটি কেটে পুকুর খনন করেছে স্থানীয় বাসিন্দা সাইফুল ইসলাম নামে এক ব্যক্তি। গাজীপুরের কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তার কার্যালয় ও চন্দ্রা বিট অফিসের পাশেই বনভূমি উজাড় করে এ পুকুর খনন করা হয়।

শুক্রবার (১৮ অক্টোবর) সকালে গাজীপুরের সরেজমিনে দেখা যায়, সংরক্ষিত বনের গাছপালা ও কয়েক বছরের পুরনো বেত বাগান উজাড় করে বনভূমির মাটি কেটে পুকুর নির্মাণ করেছে স্থানীয় বাসিন্দা সাইফুল। বন বিভাগের কর্মকর্তাদের চোখ ফাঁকি দিয়ে খনন করা পুকুরে পানি আটকে মাছ চাষ করছেন এই ব্যক্তি। এতে আশপাশে থাকা কয়েক একর বনভূমির গাছ ধ্বংস হচ্ছে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

খোঁজ নিয়ে জানা যায়, গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকার পতনের পরপরই গাজীপুরের কালিয়াকৈর রেঞ্জ, কাচিঘাটা রেঞ্জসহ বিভিন্ন এলাকায় বনভূমি দখলের মহোৎসব শুরু হয়েছে। ওই সুযোগ কাজে লাগিয়ে অভিযুক্ত সাইফুল ইসলামসহ তার সহযোগীরা রাতের আধারে গাছপালা উজাড় করে বনভূমির মাটি কেটে পুকুর তৈরি করেছে।

অভিযোগ উঠেছে চন্দ্রা বিট অফিসের প্রহরী তোফাজ্জল হোসেন ও মামুনের সাথে অভিযুক্ত সাইফুল ইসলামের একটি চুক্তি হয়েছিল কয়েক মাস আগে। সে সময় মোটা অংকের উৎকোচ দেয়া হয় দুই প্রহরীকে। তাদের সহায়তায় অভিযুক্ত সাইফুল ওই জমিতে এমন কর্মকাণ্ড ঘটিয়েছে।

এ ব্যাপারে অভিযুক্ত সাইফুল ইসলামের সাথে কথা হলে তিনি প্রতিবেদককে বিভিন্ন প্রলোভন দেখিয়ে ম্যানেজ করার চেষ্টা করেন।

তবে, চন্দ্রা বিটের কর্মকর্তা আব্দুল মান্নান জানান, আমাদের অফিস থেকে কিছুটা দূরে রাতের আধারে এই কাজটি করেছে। বিষয়টি আমরা জানার পরে ঘটনাস্থলে গিয়ে পরিদর্শন করেছি। এর সাথে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা চলমান রয়েছে।

সহকারী বন সংরক্ষক রেজাউল আলম বার্তা২৪.কমকে বলেন, বিষয়টি আমার জানা নেই। আপনার মাধ্যমেই জানলাম। অনেক এলাকায় এমন হচ্ছে কিন্তু থামানো যাচ্ছে না। খোঁজ নিয়ে এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।