ইরানি কমান্ডার জেনারেল আব্বাসের মরদেহ উদ্ধার

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

নিহত ব্রিগেডিয়ার জেনারেল আব্বাস নীলফরৌশন

নিহত ব্রিগেডিয়ার জেনারেল আব্বাস নীলফরৌশন

লেবাননের রাজধানী বৈরুত থেকে ইরানের এক কামান্ডারের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিহত কমান্ডার ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) ব্রিগেডিয়ার জেনারেল আব্বাস নীলফরৌশন। লেবাননে ইসরায়েলকে মোকাবিলায় গুরুত্বপূর্ণ পরিকল্পনা করছিলেন তিনি।

শুক্রবার (১১ অক্টোবর) তেহরান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

আইআরজিসির জনসংযোগ বিভাগের বরাতে প্রতিবেদনে বলা হয়, গত ২৭ সেপ্টেম্বর বৈরুতে সশস্ত্র গোষ্ঠীটি হিজবুল্লাহর সদর দফতরে বিমান হামলা চালায় ইসরায়েল। এতে গোষ্ঠটির প্রধান হাসান নাসরুল্লাহসহ আরও কয়েকজন নেতা নিহত হন। একই হামলায় নীলফরৌশনও নিহত হয়েছিলেন। কিন্তু ইরান তা গোপন রাখে। অবশেষে তার মরদেহ উদ্ধার হওয়ায় বিষয়টি স্বীকার করল তেহরান।

সম্প্রতি ইসরায়েল লেবাননে হামলা শুরু করে। বিমান হামলায় নিহত হন ইরানের ঘনিষ্ঠ সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ। এতে মধ্যপ্রাচ্য জুড়ে যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কার মধ্যে ইসরায়েলে ১৮০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ছুড়ে তেহরান। এরপর সমীকরণ এক প্রকার ঝুলে আছে।

ইরান বলছে, তারা আর হামলা করতে চায় না। কিন্তু তেলআবিব জবাব দিলে তেহরানের ক্ষেপণাস্ত্র প্রস্তুত রয়েছে। সে সঙ্গে আন্তর্জাতিক অঙ্গনে সমর্থন বাড়ানোর চেষ্টা করছেন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। অপরদিকে সর্বাত্মক যুদ্ধ এড়াতে পশ্চিমা মিত্রদের থেকে চাপ বাড়ছে বেনিয়ামিন নেতানিয়াহুর ওপর। এমন সময় ইরানি কমান্ডার নিহতের খবর প্রকাশ্যে এলো।