পর্দা উঠতে না উঠতেই বই মেলায় পাঠকের ভিড়

  ‘এসো মিলি প্রাণের মেলায়’
  • কানজুল কারাম কৌষিক, ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

অমর একুশে গ্রন্থমেলা-২০২৪ এর প্রথম দিন অধিকাংশ প্রকাশনীর স্টলের পর্দা না উঠলেও বইপ্রেমী পাঠকদের সরব উপস্থিতি দেখা গেছে মেলা প্রাঙ্গণে। বাংলা একাডেমি প্রাঙ্গণে মেলা উদ্বোধনের পর দীর্ঘসময় ধরে মেলা ঘুরে দেখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর মেলা প্রাঙ্গণ ছেড়ে যাওয়ার পর বিকেলে সর্ব সাধারণের উপস্থিতিতে মেলায় ব্যাপক জনসমাগম লক্ষ করা যায়।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সরেজমিনে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখছেন পাঠক ও দর্শনার্থীরা। কেউ বই কিনছেন আবার কেউ দেখছেন। প্রথম দিন বই কম বিক্রি হলেও মানুষের ভিড় ছিল বেশি। এদিন সময় কম থাকলেও তুলনামূলক প্রচুর পাঠক মেলায় এসেছেন। তবে বেশিরভাগ স্টলেই এখনো চলছে সাজগোছের কাজ। 

বিজ্ঞাপন
স্টল ঘুরে ঘুরে বই দেখছেন পাঠকরা 

বাংলা একাডেমি প্রাঙ্গণের স্টলগুলো প্রস্তুত থাকলেও উদ্যান প্রাঙ্গণে অধিকাংশ স্টলের কাজ এখনো অসম্পূর্ণ রয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানের গেট দিয়ে প্রবেশ করতে দেখা যায়, এখনো মেলায় বাংলা অ্যাকাডেমির স্টলের কাজ চলমান। এছাড়াও প্রতি স্টলের সামনে নির্মাণ সামগ্রীসহ ময়লা-আবর্জনা এখনো পরিষ্কার করা হয়নি।

এ ব্যাপারে অ্যডর্ণ পাবলিকেশনের বিক্রয় কর্মী পপি বার্তা২৪.কমকে জানান, গতকাল অনাকাঙ্ক্ষিত বৃষ্টি হওয়ায় আমরা এখনো স্টল প্রস্তুত করতে পারিনি।  আগামীকালের মধ্যেই স্টল প্রস্তুত করে ফেলার আশাপ্রকাশ করেন তিনি। 

কেউ পৃষ্ঠা উল্টাচ্ছেন, কেউ পড়ে দেখছেন, কিনে নিয়ে যাচ্ছেনও কেউ কেউ

কথা প্রকাশনীর কর্ণধার প্রকাশক জসীম উদ্দীন বার্তা২৪.কমকে বলেন, প্রতিবার আমরা ২ ধাপে বই ছাপাই। এবারই প্রথম ১ ধাপে সকল বই ছাপিয়েছি। এবার বইমেলায় অনলাইনেই নয় শুধু, সরাসরি মেলায় এসে বইমেলায় পাঠকগণ বই কিনবেন বলে আশা রাখছি।

মেলায় আসা দর্শনার্থী রাফিদ বিন ইসলাম বলেন, বইমেলা আমাদের প্রাণের উৎসব। আমরা প্রতিবছর এখানে প্রাণের টানে চলে আসি। আজ বই কিনতে আসিনি৷ আজ সবকিছু দেখেশুনে পরে আবার বই কিনতে আসবো। 

তবে তিনি বইমেলার কিছু বিষয় নিয়ে অভিযোগ করে বলেন, একটা ব্যাপার খারাপ লাগল। এতদিন ধরে কাজ চলা সত্ত্বেও উদ্বোধনের দিনও মেলার সব স্টল খোলা হয়নি এবং ময়লা-আবর্জনা পরিষ্কার করা হয়নি।