শুক্রবার থেকে মসজিদ খুলে দেবে জর্ডান

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বন্ধ থাকা মসজিদের বারান্দায় নামাজ আদায় করছে জর্ডানের কয়েকজন মুসলিম, ছবি: সংগৃহীত

বন্ধ থাকা মসজিদের বারান্দায় নামাজ আদায় করছে জর্ডানের কয়েকজন মুসলিম, ছবি: সংগৃহীত

জর্ডানে ধর্মীয় উপসনালয় খুলে দেওয়া হচ্ছে। ৫ জুন, শুক্রবার থেকে দেশটির বিভিন্ন ধর্মীয় উপাসনালয় খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে মসজিদ, গির্জা বা অন্য উপাসনালয়ে আসা লোকজনের নিরাপত্তার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে।

কাতার ট্রিবিউনের খবরে বলা হয়েছে, জর্ডানের সংশ্লিষ্ট কর্মকর্তারা ধর্মীয় নেতাদের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলন করে ধর্মীয় উপসনালয় খুলে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। জর্ডানে করোনার কারণে ঘোষিত কড়াকড়ি শিথিল করা হয়েছে। এরই অংশ হিসেবে মসজিদ ও গির্জা খুলে দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রী মোহাম্মদ খালাইলেহ বলেন, জুনের ৫ তারিখে জুমার নামাজ আদায়ের জন্য মসজিদগুলো খুলে দেওয়া হবে। এরপর ধীরে ধীরে অন্যান্য উপাসনালয়ও খুলে দেওয়া হবে।

তবে জুমার নামাজে অবশ্যই সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। নামাজে আসা মুসল্লিদের মাস্ক পরে আসতে বলা হয়েছে।

তবে বয়স্ক ব্যক্তি এবং যাদের কোনো ধরনের অসুস্থতা রয়েছে তাদের মসজিদে না আসার জন্য আহ্বান জানিয়েছেন মোহাম্মদ খালাইলেহ।

এদিকে, আর্চবিশপ ক্রিস্টোফোরাস আতাল্লাহ জানিয়েছেন, ৭ জুন থেকে গির্জাগুলো প্রার্থনার জন্য খুলে দেওয়া হবে। তিনি বয়স্ক এবং অসুস্থ লোকজনকে বাড়িতেই প্রার্থনা করার আহ্বান জানিয়েছেন।

গত মার্চের মাঝামাঝি থেকে জর্ডানে ধর্মীয় উপাসনালয়গুলো বন্ধ করে দেওয়া হয়। দেশজুড়ে করোনাভাইরাসের বিস্তাররোধ করতেই এমন পদক্ষেপ নেওয়া হয়।

ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান অনুযায়ী, জর্ডানে এখন পর্যন্ত ৭৩৯ জন প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৯ জন।

দেশটিতে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে ৫২২ জন। বর্তমানে সেখানে করোনার অ্যাক্টিভ কেস ২০৮টি। অপরদিকে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ৫ জন।