বায়তুল মোকাদ্দাসের গ্র্যান্ড খতিব প্যারোলে মুক্ত

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বায়তুল মোকাদ্দাসের গ্র্যান্ড খতিব শেখ ইকরামা সাইদ সাবরি, ছবি: সংগৃহীত

বায়তুল মোকাদ্দাসের গ্র্যান্ড খতিব শেখ ইকরামা সাইদ সাবরি, ছবি: সংগৃহীত

ইসরাইলি বাহিনী মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান বায়তুল মোকাদ্দাসের গ্র্যান্ড খতিব ও ইমাম ইকরামা সাইদ সাবরিকে গ্রেপ্তার করেছিল।

শুক্রবার (২৯ মে) জেরুজালেমে তার বাসভবনে ইসরাইলি গোয়েন্দা বাহিনীর সদস্যরা হানা দিয়ে কুদস র‍্যালীতে অংশগ্রহণ করার অভিযোগে তাকে আটক করে। তবে পরবর্তীতে তাকে বিশেষ শর্তসাপেক্ষে মুক্তি দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ইসরাইলি পুলিশ সুপ্রিম ইসলামিক কাউন্সিলের প্রধান ও আল আকসা মসজিদের গ্র্যান্ড খতিব শেখ ইকরামা সাইদ সাবরিকে আগামী এক সপ্তাহের মধ্যে মসজিদে না যাওয়ার শর্তে মুক্তি দেয়।

খতিবকে আটকের সময় তার বাড়ির জিনিসপত্র ভাংচুর করা হয়েছে।

এ দিকে আল আকসা মসজিদের গ্র্যান্ড খতিবকে আটকের তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস। সংগঠনটির প্রধান ইসমাইল হানিয়া বলেছেন, খতিব ইকরামা সাবরিকে আটকের মাধ্যমে পবিত্র আল আকসা মসজিদে প্রবেশ ও ইবাদতের অধিকার লঙ্ঘন করা হয়েছে। মুসলমানদের অধিকারের ওপর আঘাত হানা হয়েছে।

তিনি বলেন, এই পদক্ষেপের মাধ্যমে আল আকসা মসজিদকে মুসল্লিশূন্য করারও চেষ্টা চলছে। ইসরাইল করোনাভাইরাসের অজুহাতে বায়তুল মোকাদ্দাসকে নিয়ে আরও ষড়যন্ত্র চালাচ্ছে উল্লেখ করে ইসমাইল হানিয়া বলেন, এসব ষড়যন্ত্র কখনোই বাস্তবায়ন করতে দেওয়া হবে না।

হামাস নেতা বলেন, আল আকসা মসজিদ রক্ষায় বিশ্বের সব মুসলিম দেশের ঐতিহাসিক ও ধর্মীয় দায়িত্ব। সবার উচিত এ ক্ষেত্রে নিজেদের দায়িত্ব পালন করা। তিনি সব মুসলিম দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের এ দায়িত্বের কথা স্মরণ করিয়ে দেন।

অন্যদিকে ইসরাইল ফিলিস্তিনের পশ্চিম তীর এবং জর্দান উপত্যকাকে সংযুক্ত করার যে পরিকল্পনা ঘোষণা করেছে তার বিরুদ্ধে আমেরিকা ও ব্রিটেনকে হুঁশিয়ার করে দিয়েছে জর্দান। দেশটি বলেছে, তেলআবিব যদি তাদের এই ঘোষণা বাস্তবায়ন করে তাহলে নজিরবিহীন বিপদ মোকাবেলা করতে হবে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গে টেলিফোন সংলাপে জর্দানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি ইসরাইলি পদক্ষেপের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে ভূমিকা রাখার আহ্বান জানান।