পাঁচ দিনের সফরে বাংলাদেশ আসছেন সাইয়্যেদ আরশাদ মাদানি

  • ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সাইয়্যেদ আরশাদ মাদানি, ছবি: সংগৃহীত

সাইয়্যেদ আরশাদ মাদানি, ছবি: সংগৃহীত

ভারতের বিখ্যাত দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দের প্রবীণ মুহাদ্দিস, প্রভাবশালী ধর্মীয় নেতা, জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি আল্লামা সাইয়্যেদ আরশাদ মাদানি পাঁচ দিনের সফরে বাংলাদেশে আসছেন।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সকালে তার বাংলাদেশে আসার কথা রয়েছে। বাংলাদেশ সফরকালে তিনি দেশের বিভিন্ন দ্বীনি মাহফিলে প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন।

বিজ্ঞাপন

আল্লামা আরশাদ মাদানি বৃহস্পতিবার সকাল ১০টা ৫০ মিনিটে হযরত শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে ১২টা ৪০ মিনিটের ফ্লাইটে সিলেট যাবেন। সিলেটে তিনি রাজারগাঁও মাখজানুল উলুম দারুল হাদিস মাদরাসা, গোলাপগঞ্জ জামিয়া মুহিউস সুন্নাহ মানিককোনা হাওরতলা মাদরাসা, বন্দর বাজার কেন্দ্রীয় জামে মসজিদ, দরবস্ত আল মানসুর মাদরাসাসহ চৌকিদেখি মাদানি মনজিলের মাহফিলে যোগ দেবেন।

শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ঢাকা ও ঢাকার আশেপাশের বিভিন্ন স্থানের মাহফিলে অংশ নেবেন। স্থানগুলো হলো- মিরপুরে আরজাবাদ মাদরাসা, মাদানি নগর মাদরাসা, বারিধারায় মাদরাসা, গাওয়াইর মাদরাসা, ময়মনসিংহের জামিয়া শাইখ আরশাদ মাদানি, গাজীপুর জামিয়া মাহমুদিয়া দেশিপাড়া, ফরিদাবাদ মাদরাসা ও তেজগাঁও মাদরাসার মাহফিলে অংশ নেবেন।

এসব মাহফিলে ইসলামি শিক্ষা ব্যবস্থা, কওমি মাদরাসার প্রয়োজনীয়তা, রাসূলের আদর্শ, আখেরাত-পরকাল ইত্যাদি নিয়ে আলোচনার পাশাপাশি মানুষের আত্মোন্নয়ন নিয়ে বিস্তর আলোচনা করবেন।

মঙ্গলবার (১২ নভেম্বর) সকালের ফ্লাইটে তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

উল্লেখ্য, আরশাদ মাদানির পিতা সাইয়্যেদ হুসাইন আহমাদ মাদানি এবং বড় ভাই সাইয়্যেদ আসআদ মাদানি ছিলেন বাংলাদেশে আলেম-উলামাদের আধ্যাত্মিক রাহবার। এ কারণে তারা প্রতি বছর বাংলাদেশ সফর করতেন। এরই ধারাবাহিকতায় আরশাদ মাদানি এখন প্রতি বছর বাংলাদেশ সফর করেন। বাংলাদেশের আলেম-উলামারা তাকে অত্যন্ত শ্রদ্ধা করেন। বর্তমানে দারুল উলুম দেওবন্দের সঙ্গে বাংলাদেশি আলেমদের সুসম্পর্কের মাধ্যম তিনি।

বিচক্ষণ রাজনৈতিক নেতা ও ইসলামি স্কলার হিসেবে বিশ্বব্যাপী তার ব্যাপক পরিচিত রয়েছে। ২০১২ সালে তিনি রাবেতায়ে আলম আল ইসলামির সদস্যপদ লাভ করেন।