চলতি বছর এক কোটি মানুষ রাসুলের রওজা জিয়ারত করেছেন

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

রিয়াজুল জান্নাত, ছবি: সংগৃহীত

রিয়াজুল জান্নাত, ছবি: সংগৃহীত

গত জানুয়ারি থেকে চলতি বছরের অক্টোবর মাস পর্যন্ত মদিনার মসজিদে নববিতে এক কোটি মানুষ নামাজ আদায়ের পাশাপাশি রাসুলের রওজা জিয়ারত করে সালাম পেশ করেছেন।

হারামাইন প্রশাসন জানিয়েছে, হজরত রাসুলুল্লাহ (সা.)-এর রওজা জিয়ারতকারী পুরুষের সংখ্যা ৫৮ লাখ ৮৩ হাজার ৩৮৫ জন। আর নারী পুণ্যার্থীর সংখ্যা ৪৭ লাখ ২৬ হাজার ২৪৭ জন।

বিজ্ঞাপন

রিয়াজুল জান্নাতে নামাজ আদায়কারীর সংখ্যা দৈনিক ৪৮ হাজারে পৌঁছেছে। রিয়াজুল জান্নাতের আয়তন ৩৩০ বর্গমিটার, ধারণক্ষমতা ঘণ্টায় ৮০০ জন। এখানে একজন নামাজি গড়ে দশ মিনিট সময় পায়। এখানে প্রবেশের জন্য চারটি ধাপ অতিক্রম করতে হয়। নুসুক ও তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে নিবন্ধন নিশ্চিত করা, ই-ডিভাইস থেকে কিউআর কোড স্ক্যান করা, তারপর কিছুক্ষণ অপেক্ষার পর রিয়াজুল জান্নাতে প্রবশে করা।

প্রশাসন আরও জানিয়েছে, ‘মসজিদে নববি, রিয়াজুল জান্নাত ও রওজায়ে আতহারে আগতদের উন্নত পরিষেবা দেওয়া হয়। সেই সঙ্গে আগতদের সুবিধার প্রতি লক্ষ্য রেখে রিয়াজুল জান্নাতে প্রবেশের অপেক্ষার সময় এক ঘন্টা কমানো হয়েছে। দর্শনার্থীদের ১১টি ভিন্ন ভাষায় প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার পাশাপাশি জমজমের পানি বিতরণ এবং প্রতিবন্ধী ও বৃদ্ধরা বিশেষ সেবা পাচ্ছেন।’

গত বছর মদিনায় দর্শনার্থীর সংখ্যা ছিল ১ কোটি ৪১ লাখ। সেখানে চলতি বছরের ১০ মাসেই দর্শনার্থীর সংখ্যা ১ কোটি ছাড়িয়েছে।

মদিনা মোনাওয়ার উন্নয়ন কর্তৃপক্ষ জানিয়েছে, সৌদি সরকার মদিনার পর্যটনের প্রসারে ব্যাপক পরিকল্পনা বাস্তবায়ন করছে। ঐতিহাসিক স্থানগুলো সংস্কার করে উন্মুক্ত করে দেওয়া হয়েছে, দর্শনার্থী বৃদ্ধির মূল কারণ এটাও।

পরিসংখ্যান অধিদপ্তরের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর মদিনায় আসা পর্যটকরা খরচ করেছেন ৪৯ দশমিক ৭ বিলিয়ন রিয়াল।

সাম্প্রতিক সময়ে দেখা গেছে, মদিনায় পরিদর্শনকারীদের থাকার সময়ও বেড়েছে আগের তুলনায় বেশি। এখন জিয়ারতকারীরা গড়ে ১০ দিন করে মদিনায় অবস্থান করেছন। এ কারণে হোটেল এবং অ্যাপার্টমেন্টের বুকিং উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

মসজিদে নববিতে আগত মুসল্লি ও দর্শনার্থীদের স্বাচ্ছন্দ্যের সঙ্গে নামাজ ও অন্যান্য ইবাদত নিশ্চিত করতে এর তত্ত্বাবধানকারী প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সব বিভাগ প্রয়োজনীয় সব সেবা দিয়ে যাচ্ছে।

পবিত্র হজ ও উমরাপালনের আগে বা পরে মুসল্লিরা মসজিদে নববিতে যান। ইসলামের দ্বিতীয় এই সম্মানিত স্থানে এসে তারা নামাজ আদায়ের পাশাপাশি প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পবিত্র রওজা জিয়ারত করেন এবং ঐতিহাসিক স্থানগুলো পরিদর্শন করেন।