হাবে প্রশাসক নিয়োগ, চার মাসের মধ্যে নির্বাচন

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

হাবের নতুন প্রশাসক ও হাবের লোগো, ছবি: সংগৃহীত

হাবের নতুন প্রশাসক ও হাবের লোগো, ছবি: সংগৃহীত

দেশে ক্ষমতার পটপরিবর্তনের পর গত ২৭ সেপ্টেম্বর কার্যনির্বাহী পরিষদ পুনর্গঠন করেও নেতৃত্ব ধরে রাখতে পারলো না হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) নেতৃবৃন্দ। বৈষম্যবিরোধী হজ এজেন্সির মালিক ও কয়েকটি এজেন্সির স্বত্বাধিকারীদের আবেদনের প্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় এক অফিস আদেশে হাবে প্রশাসক বসানোর সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

আদেশে বলা হয়েছে, বাণিজ্য সংগঠন আইন, ২০২২-এর ১৭ ধারা মোতাবেক সংগঠনটির বর্তমান কার্যনির্বাহী কমিটি বাতিল করে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোহাম্মদ দাউদুল ইসলামকে হাবের প্রশাসক নিয়োগ করা হলো। তাকে ১২০ দিনের মধ্যে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করে মন্ত্রণালয়কে অবহিত করতে বলা হয়েছে।

এদিকে হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) উদ্যোগে বুধবার (১৬ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক প্রশাসক নিয়োগের প্রতিবাদে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

হাবে প্রশাসক নিয়োগের কারণ হিসেবে বাণিজ্য মন্ত্রণালয়ের অফিস আদেশে বলা হয়েছে, হজ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) বাণিজ্য মন্ত্রণালয়ের লাইসেন্সপ্রাপ্ত একটি নিবন্ধিত বাণিজ্য সংগঠন। বৈষম্যবিরোধী হজ এজেন্সিস মালিকবৃন্দ ও মেসার্স এস. আর ট্রেড ট্যুরস এন্ড ট্রাভেলস, ইস্ট বাংলা হজ সার্ভিস লিমিটেড এবং হাবের সাবেক কার্যনির্বাহী সদস্য ও আল নাফি ট্রাভেলসেরর স্বত্বাধিকারীদের উপস্থাপিত অভিযোগের বিষয়ে হাবের বর্তমান কার্যনির্বাহী কমিটির প্রতিনিধিরা সন্তোষজনক জবাব উপস্থাপন করতে পারেননি।

উল্লেখ্য, হজযাত্রীদের সেবায় নিয়োজিত সরকারের স্বীকৃতিপ্রাপ্ত এবং রাজকীয় সৌদি সরকারের অনুমোদিত হজ এজেন্সিগুলোর মালিকদের সংস্থা হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। বর্তমানে হাবের সদস্য সংখ্যা এক হাজার ১১৭২ জন।

সরকার পরিবর্তনের পর হাব কার্যনির্বাহী পরিষদের ২০২৪-২০২৬ মেয়াদের নির্বাচনে নির্বাচিত সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম অসুস্থতার কারণে গত ২২ আগস্ট পদত্যাগ করায় হাব কার্যনির্বাহী পরিষদের দশম সভায় উপস্থিত সদস্যদের সর্বসম্মতিক্রমে কার্যনির্বাহী পরিষদ পুনর্গঠন করা হয়। কার্যনির্বাহী পরিষদ পুনর্গঠনে হাবের নতুন সভাপতি নির্বাচিত হন ফারুক আহমদ সরদার। তিনি আগে মহাসচিব ছিলেন। ফরিদ আহমেদ মজুমদারকে মহাসচিব করা হয়, আর ইসি সদস্য হন মেজবাহ উদ্দিন সাঈদ।