বয়স্কদের তাওয়াফের জন্য গলফ কার্টের সংখ্যা বাড়ল

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গলফ কার্টে তাওয়াফ করছেন উমরাকারীরা, ছবি: সংগৃহীত

গলফ কার্টে তাওয়াফ করছেন উমরাকারীরা, ছবি: সংগৃহীত

আসন্ন হজ উপলক্ষে পবিত্র কাবাঘর তাওয়াফ করতে নতুন করে আরও ২৫১টি গলফ কার্ট চালু করা হয়েছে। এর মাধ্যমে বয়স্ক ও শারীরিকভাবে প্রতিবন্ধী উমরা পালনকারীরা তাওয়াফ করতে পারবেন। মক্কার পবিত্র মসজিদে হারামের ছাদে নির্ধারিত সময়ে এসব যান চলাচল করবে।

মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, মসজিদে হারাম ও এর বাইরের ২০টি স্থানে এক হাজার ম্যানুয়াল গাড়ি মোতায়েন করা হয়। এর মাধ্যমে প্রতিদিন অন্তত ৩৫ হাজার মুসল্লিকে সেবা দেওয়া হবে।

বিজ্ঞাপন

এর আগে গত রমজান মাসে প্রথমবারের মতো ৫০টি গলফ কার্ট চালু করা হয়েছিল। তখন বলা হয়েছিল, একসঙ্গে ১০ জনের ধারণক্ষমতাসম্পন্ন এই যানে চড়তে জনপ্রতি ৫০ সৌদি রিয়াল ও নির্ধারিত ট্যাক্স আদায় করতে হবে। প্রতিদিন বিকেল ৪টা থেকে ভোর ৪টার মধ্যে তা চলবে।

এদিকে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ কর্তৃপক্ষ রিয়াজুল জান্নাতে নামাজের জন্য নতুন সময়সীমা নির্ধারণ করেছে। পবিত্র এই স্থানে মাত্র ১০ মিনিট অবস্থান করা যাবে। তা ছাড়া অনলাইন নিবন্ধনের মাধ্যমে সবাই বছরে শুধু একবার এ সুযোগ পাবেন।

এছাড়া মসজিদে হারাম ও নববির ইমাম-খতিবদের নির্দেশ দেওয়া হয়েছে, নামাজ এবং জুমার খুতবা সংক্ষিপ্ত করতে। এ বছর প্রচণ্ড গরমের সময় হজ মৌসুম হওয়ায়, হজযাত্রীদের সার্বিক পরিস্থিতি বিবেচনায় হজ মৌসুমের বাকি জুমার খুতবা ও নামাজ সংক্ষিপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। এর ফলে অতিরিক্ত ভিড়ের কারণে, দুর্বল ও বয়স্করা কিছুটা স্বস্তি পাবেন।

এর কারণ হলো, মসজিদের মাতাফ, ছাদ এবং প্রাঙ্গণে নামাজিদের নিরাপত্তা নিশ্চিত করা। এই নির্দেশের আগে হজের মৌসুমে আজান ও ইকামতের সময়ে মধ্যে ব্যবধান কমানোর জন্যও নির্দেশ দেওয়া হয়েছিল।