মরুভূমি সবুজায়নে এক হাজার কোটি গাছ লাগাবে সৌদি

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মরুভূমি সবুজায়নে এক হাজার কোটি গাছ লাগাবে সৌদি

মরুভূমি সবুজায়নে এক হাজার কোটি গাছ লাগাবে সৌদি

মরুভূমিতে সবুজ বিপ্লব ঘটাতে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে সৌদি আরব। দেশজুড়ে ৫ কোটি হেক্টর ভূমিতে এক হাজার কোটি গাছ লাগানোর পরিকল্পনা নিয়েছে তারা। এই কাজে অংশ নিতে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা, ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সরকার।

সৌদি আরবের পানি, পরিবেশ ও কৃষি মন্ত্রী আবদুর রহমান আল ফাদলি বলেন, সরকারের একার পক্ষে এটি করা অসম্ভব। এই পরিকল্পনা বাস্তবায়নে চূড়ান্ত বাজেট ও পুরো প্রকল্পের তহবিলের বিষয়টি পর্যালোচনাধীন রয়েছে।

বিজ্ঞাপন

রিয়াদে সৌদি গ্রিন ইনিশিয়েটিভ ফোরামের সাইডলাইনে তিনি বলেন, ‘সকল বেসরকারি খাত, বেসরকারি সংস্থা, নাগরিক, কৃষি সমিতি, পরিবেশ সমিতি, কোম্পানি, সরকারি কোম্পানি এবং সরকারও গাছ লাগানোর কাজে অংশ নেবে।’

সৌদি মন্ত্রী আরও জানান, এক হাজার কোটি গাছ রোপণ সৌদি আরবের একটি ঐতিহাসিক উদ্যোগ। দেশের পতিত ভূমির ৫০ শতাংশকে সবুজে পরিণত করা হবে। এর মাধ্যমে জলবায়ূ পরিবর্তনের নেতিবাচক প্রভাব কমবে। এসব ভূমি বন্যপ্রাণীর সুরক্ষার জন্য মনোনীত করা হবে। বৈশ্বিক বৃক্ষরোপণের লক্ষ্যমাত্রার এক শতাংশ রোপণ করবে সৌদি।

আবদুর রহমান আল ফাদলি বলেন, ‘স্বাভাবিকভাবে বলতে গেলে এক হাজার কোটি গাছ লাগানোর ক্ষেত্রে দেশের পরিবেশ একটি বড় চ্যালেঞ্জ। তবে আমি বিশ্বাস করি, আমরা প্রাকৃতিক পরিবেশের বিশুদ্ধ ব্যবহারের মাধ্যমে এই উদ্যোগ কার্যকর করতে সক্ষম হব।’

ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের ঘোষণা অনুযায়ী এই লক্ষ্যমাত্রা নির্ধারণে বেসরকারি খাতে বিনিয়োগের অনেক সুযোগ এবং অবদান থাকবে।

বৃক্ষরোপণ কর্মসূচিতে স্থানীয় ও অধিক সহনশীল গাছ রোপণ করা হবে। যাতে পানি কম খরচ হয় এবং দেশটির আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিয়ে এসব গাছ বেড়ে উঠতে পারে।