মাইকে আজান নিষিদ্ধের রায়ের বিরুদ্ধে আপিল করবে মুসলমানরা

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মাইকে আজান নিষিদ্ধের রায়ের বিরুদ্ধে আপিল করবে মুসলমানরা, ছবি: সংগৃহীত

মাইকে আজান নিষিদ্ধের রায়ের বিরুদ্ধে আপিল করবে মুসলমানরা, ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার ডারবানে মাইকে আজান দেওয়া নিষিদ্ধ করে রায় দিয়েছে দেশটির আদালত। এ রায়ের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির মুসলিম সম্প্রদায়ের নেতারা। ডারবানের মাদরাসা তালিমুদ্দীন অ্যান্ড ইসলামিক ইন্সটিটিউটের জামে মসজিদের মাইকে উচ্চস্বরে আজান দেওয়া হয় এবং আশপাশের লোকদের জন্য তা বিরক্তিকর ও শব্দ দূষণের কারণ উল্লেখ করে সম্প্রতি স্থানীয় খ্রিস্টান ধর্মাবলম্বী কয়েকজন ডারবান হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করেন।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) দক্ষিণ আফ্রিকার মুসলিম নেটওয়ার্কের চেয়ারম্যান ফয়সাল সুলায়মান আর্ন্তজাতিক ও স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, আমরা হাইকোর্টের এই রায়কে একটি দুর্বল রায় বলে মনে করি। তাই আমরা এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করব।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, দক্ষিণ আফ্রিকা একটি ধর্মীয় স্বাধীনতার দেশ। এ দেশে সকল ধর্মের মানুষ অবাধে তাদের ধর্মীয় রীতিনীতি মেনে চলে কিন্তু আদালতের এ আদেশ দুঃখজনক।

আদালত খ্রিস্টান সম্প্রদায়ের আবেদন আমলে নিয়ে দুই সপ্তাহ শুনানির পর সোমবার রায় দিয়েছে। রায়ে মসজিদের মাইকে উচ্চস্বরে আজানের পরিবর্তে মসজিদের ভেতরে সাউন্ড সিস্টেম ব্যবহার করার নির্দেশ দিয়েছেন।

বিচারক সিডওয়েল মঙ্গাদি বলেন, আবেদনকারীর ব্যক্তিগত জীবন ও কাজের বিঘ্ন ঘটাচ্ছে উচ্চস্বরে মাইকের আজান। আদালত নির্দেশ দিয়েছে, মসজিদের আজান ও নামাজের আওয়াজ আবেদনকারীর বাড়ির মধ্যে যাবে না এবং তিন মিনিট সময়ের মধ্যে শেষ করে নিতে হবে।

এর আগে মসজিদের বিপরীতে বসবাসকারী কিছু অমুসলিম ধর্মাবলম্বী মুসলমানদের প্রতিষ্ঠানটিকে পুরোপুরি বন্ধের জন্য আদালতে আবেদন করেছিল। বিশেষ করে জোহরের আজান তাদের দৈনন্দিন কাজের বিঘ্ন ঘটাচ্ছে।