ইতালিতে ফেসবুকে গ্রুপ কল বেড়েছে হাজার গুণ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এখন পর্যন্ত করোনাভাইরাসের কারণে সবচেয়ে বেশি মৃত্যু দেখেছে ইতালি। যার কারণে কঠোর নিষেধাজ্ঞার মধ্যে বাড়িতে দিন কাটাচ্ছে দেশটির মানুষ। কিন্তু তাই বলে তো আর আলাপ-আলোচনা বা আড্ডা বন্ধ থাকতে পারে না। সামনাসামনি বসে না পারলেও ফেসবুকে গ্রুপ কলে সবাই যুক্ত থাকছেন। তাই অন্য সময়ের চেয়ে এখন ইতালিতে গ্রুপ কল বেড়ে গেছে হাজার গুণেরও বেশি।

সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বিবিসিকে জানিয়েছে, বিশ্বের সবচেয়ে বেশি আক্রান্ত দেশগুলোতে তাদের সবগুলো প্ল্যাটফর্মে বার্তা আদান প্রদান ট্র্যাফিক গড়ে ৫০ শতাংশ বেড়ে গেছে।

বিজ্ঞাপন

ইন্সটাগ্রাম এবং বার্তা আদান প্রদানের ব্যাপক জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপেরও মালিক ফেসবুক।

কিন্তু প্রতিষ্ঠানটি বলেছে, অধিক ব্যবহারেও বিশ্বব্যাপী তাদের ডিজিটাল বিজ্ঞাপনের আশঙ্কাকৃত পতন ঠেকানো যাবে না।

ইতালিতে এখন পর্যন্ত ছয় হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। গ্রুপ কলের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি এই দেশে ফেসবুকের অ্যাপগুলোয় মানুষ ৭০ শতাংশ বেশি সময় ব্যয় করছে বলে দেখা গেছে।

মানুষ ঘরবন্দী হয়ে যাওয়ায় এবং বাড়ি থেকে কাজ করার ফলে যে অতিরিক্ত ট্র্যাফিক সৃষ্টি হয়েছে তার মধ্যে কার্যক্ষমতা বাড়াতে ফেসবুক কতগুলো পদক্ষেপ গ্রহণ করেছে।

ফেসবুক বিশ্লেষণের ভাইস প্রেসিডেন্ট অ্যালেক্স স্কাল্টজ এবং ইঞ্জিনিয়ারিং ভাইস প্রেসিডেন্ট জে পারিখের পোস্ট থেকে জানা গেছে, তারা ব্যবহারের ধরন ভালোমত লক্ষ্য করছেন, সিস্টেমকে আরও দক্ষ করে গড়ে তুলছেন এবং প্রয়োজন অনুযায়ী সামর্থ্য বাড়াচ্ছেন।

কিন্তু তারা স্বীকার করেছেন, ব্যবহারের এই উচ্চসীমার মধ্যে স্থিতিশীলতা বজায় রাখা অন্য সময়ের চেয়ে খুবই কঠিন কারণ তাদের কর্মীরাও বাড়ি থেকে কাজ করছেন। প্রায় প্রতিদিনই ব্যবহারের নতুন রেকর্ড তৈরি হতে দেখা যাচ্ছে।

ইন্টারনেট ট্র্যাফিক কমাতে ইউরোপে ফেসবুক তাদের ভিডিও কোয়ালিটি কমিয়ে দিয়েছে। অ্যামাজন, অ্যাপল টিভি+ এবং নেটফ্লিক্সও একই কাজ করেছে।