নির্ভয়া-কাণ্ডের ৪ আসামির ফাঁসি কার্যকর

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতে সাত বছরেরও বেশি আগে চলন্ত বাসে এক মেডিক্যাল ছাত্রীকে নৃশংসভাবে ধর্ষণ ও হত্যার মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার আসামির ফাঁসি কার্যকর হয়েছে।

শুক্রবার ভোরে (২০ মার্চ) ভোর সাড়ে ৫টায় দিল্লির তিহার জেলে পবন গুপ্ত, মুকেশ সিংহ, বিনয় শর্মা ও অক্ষয় ঠাকুর সিংহ নামে ওই চার আসামিকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

বিজ্ঞাপন

এর দুই ঘণ্টারও কম সময় আগে ভারতের সুপ্রিম কোর্ট তাদের চূড়ান্ত আর্জি বাতিল করে দেয়।

নিহত তরুণী ভারতে ‘নির্ভয়া’ নামে পরিচিতি পেয়েছিল। চাঞ্চল্যকর ওই মামলার পর ভারতে বদলে গিয়েছিল ধর্ষণের সংজ্ঞা ও শাস্তি।

২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে দিল্লিতে ২৩ বছর বয়সী এক প্যারা মেডিকেল ছাত্রীকে নির্মমভাবে গণধর্ষণ করে পথে ছুড়ে ফেলে দেয় ৬ ধর্ষক।

এ ঘটনায় অভিযুক্ত ৬ জনের মধ্যে একজন নাবালক বলে সংশোধনাগার থেকে ৩ বছর পরে ছাড়া পেয়ে যায়। আরেক অভিযুক্ত রাম সিং জেলের মধ্যেই আত্মহত্যা করে। বাকি ৪ আসামিকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে আদালত।

যদিও এই ফাঁসি কার্যকর করা নিয়ে চলে দীর্ঘ টালবাহানা। এর আগে মোট ৩ বার মৃত্যু পরোয়ানা জারি করেও নানা রকম আইনি জটিলতার কারণে তা খারিজ করতে বাধ্য হয় দিল্লির এক আদালত। শেষ পর্যন্ত তাদের মৃত্যু পরোয়ানা কার্যকর হলো।

ওই চার ধর্ষকের ফাঁসি কার্যকরের আগে গোটা তিহার জেলকে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়ে ঘিরে রাখা হয়। গোটা জেল চত্বরই ফাঁসির আগের রাতে লকডাউন পরিস্থিতিতে ছিল।

তিহার জেল সূত্রে এনডিটিভি জানায়, এশিয়ার বৃহত্তম এই কারাগারের কোনও বন্দীই এদিন চোখের পলকের জন্যেও ঘুমাতে পারেননি। সবাই নির্ভয়া-কাণ্ডের আসামিদের ফাঁসি কার্যকর হওয়ার প্রহর গুণছিলেন।