করোনার পরবর্তী ভয়ানক আঘাতের শিকার হতে পারে ভারত!

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

করোনাভাইরাসের পরবর্তী বড় আঘাতের শিকার হতে পারে ভারত। বিশেষজ্ঞরা মনে করছেন এশিয়ার আক্রান্ত অন্যান্য দেশে ভাইরাসটি প্রতিরোধে যেসব ব্যবস্থা সফল হয়েছে তা বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশটিতে কাজ নাও করতে পারে।

দক্ষিণ এশিয়ার বৃহত্তম দেশটিতে এখন পর্যন্ত ১২৫ জনের মধ্যে ভাইরাসটির সংক্রমণ ঘটেছে এবং তিনজনের প্রাণহানি হয়েছে। করোনাভাইরাস রোধে ইতোমধ্যে ভারত তার সীমানা বন্ধ করে দিয়েছে, আগত ভ্রমণকারীদের স্বাস্থ্য পরীক্ষা করছে এবং আক্রান্তদের দ্বারা ভাইরাসটির ছড়িয়ে পড়া রোধে ব্যবস্থা নিয়েছে।

বিজ্ঞাপন

এসব পদক্ষেপ ১৩০ কোটির বেশি জনসংখ্যার দেশটিতে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারবে না বলে মনে করছেন কোন কোন বিশেষজ্ঞ। জনসংখ্যার অধিক ঘনত্ব এবং ভঙ্গুর স্বাস্থ্য অবকাঠামোযুক্ত ভারতের শহরগুলিতে ব্যাপক স্বাস্থ্য পরীক্ষা ও সঙ্গরোধের (কোয়ারেন্টাইন) ব্যবস্থা তৈরির পদক্ষেপগুলি প্রয়োগযোগ্য নাও হতে পারে বলে ধারণা করছেন তারা।

ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ সেন্টার ফর অ্যাডভান্স রিসার্চ ফর ভাইরোলজি’র প্রাক্তন প্রধান ড. টি জ্যাকব বলেন, ভারতে এখন অবধি ধীর গতিতে সংক্রমণ ঘটলেও ১৫ এপ্রিলের মধ্যে তা দশ গুণ বেশি হবে।

ভারত সরকারের পোলিও নির্মূলের বিষয়ে বিশেষজ্ঞ পরামর্শদাতা দলের চেয়ারম্যান এবং ভেলোরের ক্রিশ্চান মেডিক্যাল কলেজের জাতীয় এইচআইভি / এইডস রেফারেন্স সেন্টারের প্রধান ছিলেন ড. জন জ্যাকব। তিনি বলেন, তারা বুঝতে পারছে না যে, এটি একটি তুষারপাতের মতো। একেক সপ্তাহ যাচ্ছে আর তুষারপাত বেড়েই চলেছে।

এখন পর্যন্ত এশিয়ার অন্যান্য দেশের তুলনায় করোনাভাইরাসের আঘাত ভারতে তুলনামূলক কম হয়েছে। ইতালি, মালয়েশিয়া আক্রান্ত অঞ্চলকে দেশের অন্যান্য অঞ্চল থেকে বিচ্ছিন্ন করে ফেলেছে, যেমনটা চীন করেছিল হুবেই প্রদেশকে বিচ্ছিন্ন করে, যেখান থেকে ভাইরাসটির সংক্রমণ সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ভারত তার সাধ্যমতো চেষ্টা করছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের সর্বোচ্চ নগরায়নের রাজ্য মহারাষ্ট্র বর্তমানে সবচেয়ে উদ্বেগের কারণ। রাজ্যটিতে দেশের সর্বোচ্চ ৩৯ জন সংক্রামিত হয়েছে। এ রাজ্যের রাজধানী মুম্বাই দেশটির অর্থনৈতিক রাজধানীও। মহারাষ্ট্রের শহরগুলিকে ভার্চুয়াল লকডাউন করার ঘোষণা দিয়েছে রাজ্য সরকার। ১৬ মার্চ থেকে সমস্ত জনসমাগমের জায়গা ও বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে। সরকারি-বেসরকারি সব সংস্থাকে কমপক্ষে অর্ধেক কর্মীকে বাড়ি থেকে কাজ করার অনুমতি দিতে বলা হয়েছে।

সূত্র: গালফ নিউজ